Thursday, July 18, 2024
আন্তর্জাতিক

সোমালিয়ায় শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণে নিহত ২৩১

মোগাদিসুর: সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি ব্যস্ত এলাকায় শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩১ জন। একটি হোটেলের প্রবেশ পথের সামনে দাঁড়িয়ে থাকা একটি বিস্ফোরক ভর্তি ট্রাক দিয়ে ঘটানো এই বিস্ফোরণে আরো বহু লোক আহত হয়। দ্বিতীয় বোমা হামলাটি চালানো হয় শহরের মদিনা এলাকায়। এই হামলায় আরো দুজন লোক নিহত হয় বলে জানিয়েছে দেশটির পুলিশ।

এ বোমা হামলা কারা চালিয়েছে তা স্পষ্ট নয়। তবে সোমালিয়ায় আল কায়েদা সংশ্লিষ্ট আল-শাবাব গোষ্ঠী সরকারের বিরুদ্ধে যুদ্ধরত এবং মোগাদিসু তাদের নিয়মিত টার্গেট। যাদের বিরুদ্ধে সরকার যুদ্ধ করছে।

মোগাদিসুর শহরের একজন বাসিন্দা বলেছেন, বিস্ফোরণে পুরো এলাকাটি ধ্বংস হয়ে গেছে। বলা হচ্ছে, মোগাদিসুতে এর আগে যত হামলা হয়েছে তার মধ্যে এটি অন্যতম বৃহৎ আকারের বোমা হামলা।

প্রথম বিস্ফোরণের পর পুলিশ কমিশনার মো. হোসেন বার্তা সংস্থা রয়টার্সকে জানান, “এই গাড়ি বোমা বিস্ফোরণে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, তাৎক্ষণিক ভাবে হতাহতের সংখ্যা জানা যায়নি। বিস্ফোরণ স্থলে এখনো আগুন জ্বলছে।”

স্থানীয় বাসিন্দা মুহিদিন আলী বার্তা সংস্থা এএফপিকে জানান, “এতো বড় বিস্ফোরণ আমি আগে কখনো দেখিনি, এটা পুরো এলাকায় ধ্বংস করে দিয়েছে।”

এই হামলার পর দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল্লাহি ফারমাজো।