Monday, June 24, 2024
দেশ

ভারত-চিন সংঘর্ষের আবহেই রাশিয়া যাচ্ছেন রাজনাথ সিং

নয়াদিল্লি: পূর্ব লাদাখে সংঘর্ষে শহিদ হয়েছেন ২০ ভারতীয় সেনা জওয়ান। যা নিয়ে ভারত ও চিনের মধ্যে এখন উত্তেজনা চরমে। এই আবহেই ৩ দিনের সফরে রাশিয়া যাচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সোমবার মস্কোর উদ্দেশে রওনা দেবেন তিনি। জানা গিয়েছে, আগামী ২৪ জুন ৭৫তম ‘Victory Day Parade’-এর অনুষ্ঠানে যোগ দিতেই রাশিয়া যাচ্ছেন রাজনাথ সিং।

উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধ জয়ের আনন্দে প্রতি বছর ‘Victory Day Parade’ পালন করে রাশিয়া। তবে শুধু ভারতের প্রতিরক্ষামন্ত্রীই নয়, সেখানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চিনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গেও।

প্রসঙ্গত বলে রাখি, দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইন্ডিয়ান আর্মির সদস্য সংখ্যা ছিলো প্রায় ২৩ লাখ, যাঁদের মধ্যে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সামরিক দায়িত্ব পালনকালে মারা যান অন্তত ৮৭ হাজার সদস্য (আধুনিক দিনের পাকিস্তান, নেপাল ও বাংলাদেশ সহ)। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সামিল ছিল চিনও। তাই প্রতি বছর ভারত ও চিন ‘Victory Day Parade’ অনুষ্ঠানে আমন্ত্রিত থাকে।

রুশ বিদেশমন্ত্রকের মুখপাত্র মারিয়া ঝাখারোভা জানান, ‘Victory Day Parade’ অনুষ্ঠানে রুশ সামরিক বাহিনীর সঙ্গে ভারত ও চিনের সেনা রেড স্কোয়ারে মার্চ করবেন। একজন কর্নেলের নেতৃত্বে ভারতের তিন বাহিনীর একটি যৌথ দল রেড স্কোয়ারে মার্চে অংশ নেবেন।