Monday, June 24, 2024
আন্তর্জাতিক

পাকিস্তানের ১৩ তম প্রেসিডেন্ট হলেন আরিফ আলভি

ইসলামাবাদ: পাকিস্তানের ১৩ তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ড. আরিফুর রেহমান আলভি। আলভি ক্ষমতাসীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রার্থী। আগামী ৯ সেপ্টেম্বর শপথ গ্রহণ করবেন তিনি। আলভির প্রতিদ্বন্দ্বী হিসেবে ছিলেন নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) সমর্থিত প্রার্থী মুত্তাহিদা মজলিস-ই-আমল এর ফজলুর রেহমান, পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) সিনিয়র নেতা এইতজাজ আহসান।

নির্বাচনে বিজয়ী হওয়ার পর এক ভাষণে আলভি বলেন, আজ থেকে আমি কেবল পিটিআই মনোনীত প্রেসিডেন্ট নই, আমি পুরো জাতি ও সকল দলের প্রেসিডেন্ট। এই দায়িত্ব পালনের জন্য মনোনীত করায় প্রধানমন্ত্রী ইমরান খানকে ধন্যবাদ জানান আলভি।

পার্লামেন্টের জাতীয় পরিষদ এবং সিনেটে মোট ৪৩০ ভোট আছে। এর মধ্যে আলভি পেয়েছেন ২১২ ভোট, ফজলুর রেহমান পেয়েছেন ১৩১ ভোট এবং এইতজাজ আহসান পেয়েছেন ৮১ ভোট। ছয়টি ভোট বাতিল হয়েছে। নতুন নির্বাচিত প্রেসিডেন্ট আগামী ৯ সেপ্টেম্বর শপথ গ্রহণ করবেন আলভি। বিদায়ী প্রেসিডেন্ট মামনুন হোসাইনের পাঁচ বছর দীর্ঘ মেয়াদ আগামী ৮ সেপ্টেম্বর শেষ হবে। আলভি জানিয়েছেন, তিনি তাঁর শপথ গ্রহণ অনুষ্ঠানে সকলকে নিমন্ত্রণ জানাবেন।