Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

আরব আমিরাতে রাস্তায় নামাজ পড়লেই জরিমানা ১৭ হাজার টাকা

মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের রাস্তায় যত্রতত্র গাড়ি থামানো ও পার্কিং ঠেকাতে নতুন নিয়ম চালু করেছে সরকার। এই আইনে বলা হয়েছে সড়কে গাড়ি পার্কিং করে নামাজ পড়লে ১৭ হাজার টাকা(১০০০ দিরহাম, এক দিরহাম সমান ভারতীয় ১৭.৩৬ টাকা) জরিমানা গুনতে হবে। পুলিশের পক্ষে থেকে গাড়ি নির্দিষ্ট স্থানে পার্কিংয়ের আহ্বান জানিয়ে বলা হয়েছে, চালকদের কাছে অনুরোধ করছি তারা যেন নির্দিষ্ট স্থানে গাড়ি রেখে বিশ্রাম নেন এবং নামাজ আদায় করেন।

দেশটির পুলিশের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সালাহ আব্দুল্লাহ আল হুমাইরি জানান, সুনির্দিষ্ট স্থানে পার্কিং না করে রাস্তায় গাড়ি রাখা বা পার্কিং করাকে নিরুৎসাহিত করতে এবং এর ক্ষতিকর দিক নিয়ে মানুষকে সচেতন করতেই আবুধাবি পুলিশের পক্ষ থেকে প্রচারণার কর্মসূচিও হাতে নেয়া হয়েছে। ওই কর্মসূচির অংশ হিসেবে এ নিয়ম চালু করা হয়েছে।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, সড়ক বিভাগের কর্মচারী, মোটরসাইকেল চালকসহ অন্যান্য চালকরা বিভিন্ন সময়ে সড়কে গাড়ি পার্কিং করছে। এর মধ্যে বেশির ভাগ ক্ষেত্রে সড়ক গাড়ি রাখা হয় নামাজের জন্য। ফলে পুলিশ বাধ্য হয়ে এমন সিদ্ধান্ত নিয়েছে। দেশটির ট্রাফিক আইনের ১৭৮নং ধারায় নতুন এ নিয়ম সংযুক্ত করা হয়েছে। যেখানে বলা হয়েছে, নির্দিষ্ট স্থান ছাড়া সড়কের কোথাও গাড়ি রাখলেই ১০০০ দিরহাম জরিমানা করা হবে, যা ভারতীয় টাকায় প্রায় ১৭ হাজার।