Monday, June 24, 2024
দেশ

আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে নেপাল পৌঁছলেন প্রধানমন্ত্রী

কাঠমাণ্ডু: দু’দিনের সফরে নেপাল পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কাঠমাণ্ডু বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান নেপালের প্রতিরক্ষামন্ত্রী ইশ্বর পোখরেল। এই সফরে নেপাল-ভারত মৈত্রী ধর্মশালা ও পশুপতি মন্দির কমপ্লেক্সের উদ্বোধন করবেন মোদী ও নেপালের প্রধানমন্ত্রী। বিআইএমএসটিইসি’র সম্মেলনে যোগদান করতেই নেপাল গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বৃহস্পতিবার থেকে শুরু হবে বে অফ বেঙ্গল ইনিসিয়েটিভ ফর মাল্টি সেক্টরল টেকনিক্যাল এন্ড ইকোনমিক কোঅপারেশন (বিআইএমএসটিইসি)। দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার সাতটি দেশকে নিয়ে গঠিত বিআইএমএসটিইসি’র চতুর্থ সম্মেলন বসতে চলেছে কাঠমান্ডুতে। সেখানে যোগ দিতে গেছেন মোদী।

নেপাল যাওয়ার আগে সম্মেলনে যোগ দেওয়া নিয়ে প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশি দেশগুলিকে ভারত সবসময় অগ্রাধিকার দেয়। তাদের সঙ্গে সম্পর্ককে আর মজবুত ও অন্য মাত্রায় নিয়ে যেতে আগ্রহী নয়াদিল্লি। এই সম্মেলনে ভারতের যোগদান সেটাই প্রমাণ করে।

বিআইএমএসটিইসি সম্মেলনের ফাঁকে ভুটান, মায়ানমার. শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের রাষ্ট্রনেতাদের সঙ্গে আলাদা করে বৈঠক করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেখা হতে পারে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও।