Monday, June 24, 2024
দেশ

৮.৫ কোটি কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি ১৭,০০০ কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি: করোনা সংকট মোকাবিলায় ২০ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্যাকেজে কৃষকদের জন্য বরাদ্দ ছিল ৭০ হাজার কোটি টাকা। তার থেকে রবিবার কৃষক সম্মান নিধি যোজনায় দেশের ৮ কোটি ৫০ লাখ কৃষকের অ্যাকাউন্টে সরাসরি ১৭ হাজার ১০০ কোটি টাকা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি, এদিন কৃষি পরিকাঠামো উন্নয়নের জন্য এক লাখ কোটি টাকার তহবিল ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

কৃষকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, ৮ কোটি ৫০ লাখ কৃষক পরিবারের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার ১৭ হাজার ১০০ কোটি টাকা সরাসরি পাঠানো হয়েছে। সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে এই টাকা দিতে পেরে আমি অত্যন্ত খুশি। যে লক্ষ্য নিয়ে এই প্রকল্প শুরু করা হয়েছিল তা সফল হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, গত দেড় বছরে এই প্রকল্পের আওতায় ৭৫ হাজার কোটি টাকা সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হয়েছে। এর মধ্যে ২২ হাজার কোটি টাকা লকডাউনের সময়ই কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে হস্তান্তর করা হয়েছে।

পাশাপাশি, এদিন ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে কৃষি পরিকাঠামো তহবিলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পে কেন্দ্রের তরফে কৃষকদের জন্য বরাদ্দ করা হয়েছে এক লাখ কোটি টাকা।