Monday, June 24, 2024
দেশ

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন মোদী

চেন্নাই: তামিলনাড়ু রাজ্য বিজেপির সভাপতি তামিলিসাই সৌন্দারার্জন নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম প্রস্তাব করলেন। বিশ্বের সর্ববৃহৎ স্বাস্থ্য পরিষেবা ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের জন্য জন্য তিনি এ মনোনয়ন দিয়েছেন। তামিলনাড়ুর বিজেপি সভাপতির স্বামী অধ্যাপক পি সৌন্দারার্জন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজির বিভাগীয় প্রধান। তিনিও মোদীকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করেছেন। রাজ্য বিজেপির সদর দপ্তর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ কথা  জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্বের সর্ববৃহৎ স্বাস্থ্য প্রকল্প ‘জন আরোগ্য যোজনা আয়ুষ্মান ভারত’ চালু করায় ২০১৯-এর নোবেল শান্তি পুরস্কারের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মনোনীত করেছেন তামিলনাড়ুর বিজেপি সভাপতি তামিলিসাই সৌন্দারার্জন। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই প্রকল্প ভারতের লাখ লাখ মানুষের জীবনে পরিবর্তন এনে দেবে। বিশেষ করে উপকৃত হবেন সমাজে পিছিয়ে থাকা মানুষজন। এই প্রকল্পের আওতায় দেশের প্রায় ৫০ কোটি মানুষ বিনামূল্য ৫ লাখ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমা পাবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১৯-এর নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন জমার শেষ দিন ২০১৯ সালের এর ৩১ জানুয়ারি। প্রতিবছর সেপ্টেম্বর থেকে এ মনোনয়ন প্রক্রিয়া শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সংসদ সদস্যরা ও প্রধানমন্ত্রীকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে পারেন। দেশের অন্যান্য সাংসদ ও মন্ত্রীদেরও তাঁর নাম মনোনয়নের আবেদন জানিয়েছেন তামিলিসাই সৌন্দারার্জন।