Monday, June 24, 2024
দেশ

মোদীর হাত ধরে প্রথম ‘গ্রিন ফিল্ড’ বিমানবন্দর পেল সিকিম

গ্যাংটক: সিকিমের প্যাকিয়ংয়ে বিমাবন্দরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৬০৫ কোটি টাকা। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ৭০০ ফুট উঁচুতে ২০০ একর এলাকা জুড়ে গড়ে তোলা হয়েছে বিমানবন্দরটি। দেশের পাঁচটি উচ্চতম বিমানবন্দরের মধ্যে এটি একটি। এই বিমানবন্দর উদ্বোধনের জেরে সাধারণ মানুষের যাতায়াতের বিশেষ সুবিধা হবে বলে আশা করছেন সকলে। একই সাথে নয়া এই বিমানবন্দরে সিকিমের পর্যটন আরও চাঙ্গা হবে বলে আশা করা হচ্ছে।

প্যাকিয়ং বিমানবন্দরের উদ্বোধনের জন্য রবিবার রাতেই সিকিম পৌঁছন প্রধানমন্ত্রী। তাঁকে স্বাগত জানান রাজ্যপাল গঙ্গা প্রসাদ ও মুখ্যমন্ত্রী পবন চামলিং। বিমানবন্দরের এক অধিকর্তা জানিয়েছেন, পাহাড়ি এলাকায় বিমানবন্দর হওয়ায় রানওয়ে অনেকটাই কম। আপাতত ঠিক হয়েছে ৭০ আসনের যাত্রীবাহী বিমান ওঠানামা করবে। স্পাইসজেটের সঙ্গে কথা বলে অক্টোবর মাস থেকে প্যাকিয়ং-কলকাতা উড়ান চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিমানবন্দরে রয়েছে আন্তর্জাতিক মানের টার্মিনাল ও পার্কিং। উত্তর-পূর্ব ভারতের প্রথম ‘গ্রিন ফিল্ড’ বিমানবন্দর হিসাবে আত্মপ্রকাশ প্যাকিয়ং।

প্যাকিয়ং থেকে কাছের বিমানবন্দর বাগডোগরার দূরত্ব ১২৪ কিলোমিটার। আপাতত ঠিক হয়েছে প্যাকিয়ং বিমানবন্দরের নিরাপত্তা দেবে সিকিম পুলিশ। বাগডোগরা-সহ দেশের সিংহভাগ বিমানবন্দরের নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী থাকলেও সিকিমে রাজ্য পুলিশই আপাতত বিমানবন্দরের নিরাপত্তায় থাকছে বলে জানা গিয়েছে।