Friday, April 12, 2024
দেশ

আবুধাবিতে প্রথম হিন্দু মন্দিরের ভিত্তিপ্রস্তর উদ্বোধন মোদীর

আবু ধাবিতে প্রায় ৩৩ লাখ ভারতীয় বংশদ্ভূত বসবাস করে। এবার তাদের জন্য আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে প্রথমবারের মতো স্থাপিত হতে যাচ্ছে সম্পূর্ণ পাথরের হিন্দু মন্দির। আরব আমিরাতে এটাই প্রথম সরকারীভাবে স্বীকৃত পাথরের মন্দির। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আবু ধাবি সফরে গিয়ে মন্দিরের ভিত্তিপ্রস্তর উদ্ধোধন করেন।

মন্দিরটি স্থাপিত হবে রাজধানী আবুধাবি হাইওয়ের পাশে প্রায় ৫৫ হাজার বর্গমিটার এলাকা জুড়ে। মধ্যপ্রাচ্যে এটাই প্রথম হিন্দু মন্দির। মন্দিরটির নির্মাণকাজ শেষ হবে ২০২০ সাল নাগাদ। এরপর পূর্ণার্থীদের জন্য খোলে দেওয়া হবে। দিল্লির শ্রী অক্ষরধাম মন্দিরের আদলে তৈরি করা হবে মন্দিরটি। মন্দিরটি নির্মাণে ব্যবহৃত পাথরগুলো ভারতের মন্দির শিল্পীদের দিয়ে খোদাই করে নিয়ে যাওয়া হবে।

রবিবার দুবাই অপেরা হাউস থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মোদি মন্দিরটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এদিন অনুষ্ঠানে ভারতীয় বংশদ্ভূত হিন্দু সম্প্রদায়ের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মত বিনিময় করেন। অনুষ্ঠানে তিনি আরব আমিরাতে প্রথম হিন্দু মন্দির স্থাপনের অনুমতি দানের জন্য ১২৫ কোটি ভারতীয়দের পক্ষ থেকে তিনি আবু ধাবির ক্রাউন প্রিন্স মোহামেদ বিন জায়েদ আল নাহিয়ানকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি অনুষ্ঠানে দেয়া এক বক্তৃতায় মন্দিরের স্থাপত্য বিষয়ে প্রশংসা করেন এবং বিশ্বে অদ্বিতীয় হিসেবে অভিহিত করেন।