Monday, June 24, 2024
দেশ

দেশবাসীকে বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়াদিল্লি: আজ বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা। এটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব। বৈশাখ মাসের পূর্ণিমা তিথিতে এই পুণ্যোৎসব উদযাপিত হয়। বৈশাখী পূর্ণিমার দিনটি খুবই গুরুত্বপূর্ণ। এই শুভ দিনে দান-পুণ্য থেকে শুরু ধর্মকর্ম সংক্রান্ত অনেক কাজ করা হয়। বৌদ্ধধর্ম মতে, আজ থেকে আড়াই হাজার বছর আগে এই দিনে বৌদ্ধধর্মের প্রবর্তক গৌতম বৌদ্ধ জন্মগ্রহণ করেছিলেন। হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, বুদ্ধকে ভগবান বিষ্ণুর অবতার বলে মনে করা হয়।

শুধু বৌদ্ধধর্মাবলম্বীরা নয়, গোটা দেশ তথা বিশ্বব্যাপী বুদ্ধ পূর্ণিমার এই দিনটিকে মহা আড়ম্বরের সাথে পালন করে থাকেন। তবে এবছরই করোনা আবহে তার ব্যতিক্রম। বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি প্রার্থনা সভায় যোগ দেন। করোনার বিরুদ্ধে যারা প্রথম সারিতে থেকে লড়ছেন, সেই চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের সম্মানে আয়োজন করা হয়েছে এই সভা।


জানা গেছে, এই প্রার্থনা সভায় গোটা বিশ্বের বৌদ্ধ সঙ্ঘের প্রধানরা যোগ দেবেন। কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক আন্তর্জাতিক বৌদ্ধ সঙ্ঘের সহযোগিতায় এই সভার আয়োজন করেছে।

দেশবাসীকে বুদ্ধ পূর্ণিমার শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক ভিডিও বার্তায় নমো বলেন, গোটা বিশ্ব যখন সংকটের সম্মুখীন, তখন ভগবান বুদ্ধের শিক্ষা আরও প্রাসঙ্গিক হয়ে উঠেছে। প্রধানমন্ত্রী বলেন, বুদ্ধ নিজেরই দূরদর্শী হয়ে ওঠেন এবং অন্যদের পথ দেখান।