Monday, June 24, 2024
দেশ

লাদাখে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের ঘোষণা দিল মোদী সরকার

নয়াদিল্লি: গত বছরের ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীর ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করে কেন্দ্রের মোদী সরকার। জম্মু-কাশ্মীর এবং লাদাখ। সেই ঐতিহাসিক ঘটনার এক বছর পূর্ণ হতে এখনও দু’সপ্তাহ বাকি। এর আগেই সুখবর শোনাল মোদী সরকার। লাদাখে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবে সবুজ সংকেত দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে, এই বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধধর্ম পাঠের ওপর একটি পৃথক সেন্টার থাকবে। এছাড়াও থাকবে লিবারেল আর্টস, বেসিক সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং ডাক্তারি পড়ার সুযোগ। ১৫ দিন পরেই পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে লাদাখের আত্মপ্রকাশ করার এক বছর পূর্ণ হবে। তার আগেই লাদাখে প্রথম কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে সম্মতি দিল কেন্দ্রীয় সরকার।

অতি সম্প্রতি জম্মু-কাশ্মীর, লাদাখ-সহ সমস্ত কেন্দ্রশাসিত অঞ্চলের মানুষের জীবনযাত্রার মান কিভাবে আর‌ও উন্নত করা যায় সেই বিষয়ে বৈঠক করা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, জাতীয় সুরক্ষা উপদেষ্টা অজিত ডোভালের মতো শীর্ষ নেতৃত্ব।

জানা গিয়েছে, শীর্ষ নেতৃত্বের ওই বৈঠকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রস্তাব আনা হয়। কেন্দ্রীয় মন্ত্রিসভার ছাড়পত্র পাওয়ার পর সংসদে বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব অনুমোদনের জন্য পেশ করা হবে।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, লাদাখের ১০ হাজারেরও বেশি পড়ুয়াকে উচ্চশিক্ষার জন্য কয়েকশো কিলোমিটার দূরে যেতে হয়। এবার লাদাখে বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে ঘরে থেকেই উচ্চশিক্ষা অর্জন করতে পারবে সেখানকার ছাত্র-ছাত্রীরা।