Saturday, June 15, 2024
দেশ

করোনা মোকিবিলায় ভারতের ভূমিকা সন্তোষজনক, মোদীর প্রশংসায় পঞ্চমুখ বিল গেটস

নয়াদিল্লি: কিভাবে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের মোকাবিলা করা যায় তা নিয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মাইক্রোসফ্টের প্রতিষ্ঠাতা বিল গেটস। বৈঠক শেষে করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকার ভূয়সী প্রশংসা করলেন বিল গেটস। তিনি বলেন, আন্তর্জাতিক সমন্বয় ছাড়া করোনা মোকাবিলা সম্ভব নয়।

বিল গেটস বলেন, ভারত সারা বিশ্বের দরবারে করোনা মোকাবিলায় অন্য মাত্রা দিয়েছে। তাই ভারতের অবদান মাথায় রেখে মোদীকে অভিনন্দন জানান বিল গেটস। এদিনের বৈঠকে করোনা সংকটে ভারত কি কি পদক্ষেপ নিয়েছে তা বিল গেটসের সামনে তুলে ধরেন মোদী। প্রযুক্তির সাহায্যে কিভাবে করোনা মোকাবিলা করা যায় সেই বিষয়ে বিল গেটসের সঙ্গে আলোচনা হয়েছে বলে টুইটে জানিয়েছেন মোদী।

টুইটে মোদী লিখেছেন, করোনা মোকাবিলায় বিল গেটসের সঙ্গে অসাধারণ বৈঠক হল। আমরা করোনা মোকাবিলায় ভারতের ভূমিকা ও প্রযুক্তি উদ্ভাবনীর দিক থেকে বিল ও মেলেন্দা গেটস সংস্থার অবদান সম্পর্কে আলোচনা করেছি।


মোদী জানান, এই বৈঠকে মানুষের সামাজিক দূরত্ব মেনে চলা, লকডাউন প্রভৃতি প্রসঙ্গ উঠে আসে। এছাড়া করোনার ভ্যাকসিন তৈরি, অর্থনীতি সচল রাখতে গৃহীত পদক্ষেপ, স্বাস্থ্য পরিষেবার উন্নতি, সাধারণ মানুষের মধ্যে স্বচ্ছতা বোধের জাগরণ ও ভারতের আয়ূর্বেদ চিকিৎসার ব্যবহার নিয়েও কথা হয় তাঁদের মধ্যে।