Monday, June 24, 2024
দেশ

বিমানকর্মীর ভুলে মাঝ আকাশে অসুস্থ জেট এয়ারওয়েজের ৩০ যাত্রী

মুম্বাই: বৃহস্পতিবার সকালে অল্পের জন্য রক্ষা পেল মুম্বাই থেকে জয়পুরগামী জেট এয়ারওয়েজের বিমান। বিমানের প্রেশার নিয়ন্ত্রণের সুইচ অন করতে ভুলে যান বিমানকর্মী। যার জেরে কেবিন প্রেশার কমে যায়। কেবিন প্রেশারে হেরফের হওয়ার ফলে বিমান মাঝ আকাশে ওঠার পরেই অসুস্থ হয়ে পড়েন যাত্রীরা। নাক এবং কান থেকে রক্তপাত শুরু করে। মুম্বাই থেকে জয়পুর যাচ্ছিল বিমানটি।

বিমান ছাড়ার কয়েক মুহূ্র্ত বাদেই শ্বাসকষ্টে ভুগতে আরম্ভ করল যাত্রীরা। কারও কারও নাক ও কান দিয়ে রক্ত। শোরগোল পড়ে যায় বিমানের ভিতর। একে একে অসুস্থ হয়ে পড়েন যাত্রীরা। প্রায় ৩০ জন যাত্রীর নাক-কান থেকে রক্ত বেরোতে থাকে। বেরিয়ে আসে অক্সিজেন মাস্ক। এতটাই ভয়ানক পরিস্থিতির সৃষ্টি হয়ে গিয়েছিল যে জয়পুরগামী ওই বিমানটিকে জরুরিকালীন ভিত্তিতে অবতরণ করা হয় মুম্বাই এয়ারপোর্টে। যাত্রীদের বাইরে বের করে আনা হয়।

জেট এয়ারওয়েজের B737 বিমানটিতে ১৬৬ জন যাত্রী ছিলেন। যাত্রীদের মধ্যে মাঝ আকাশেই অসুস্থ হয়ে পড়েন ৩০ জন। নাক এবং কান থেকে রক্তক্ষরণের পাশাপাশি কয়েকজনের মাথায় যন্ত্রণা শুরু হয়। অক্সিজেন মাস্ক ব্যবহার করা স্বত্ত্বেও সমস্যা এড়ানো যায়নি। জরুরিকালীন ভিত্তিতে বিমান নামানো হয় মুম্বই বিমানবন্দরে। বিমানবন্দরেই অসুস্থ যাত্রীদের চিকিৎসা শুরু হয়।

অভিযুক্ত বিমানকর্মীর বিরুদ্ধে ব্যবস্থা। অভিযুক্তকে আপাতত কাজ থেকে সাসপেন্ড করা হয়েছে। এমনকি সরানো হয়েছে চালক এবং সহকারী চালককেও। তাঁদের আপাতত রুটিনের বাইরেই রাখা হয়েছে। ঘটনাটির তদন্ত শুরু করেছে এয়ারক্রাফট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো। পূর্ণাঙ্গ তদন্তের পাশাপাশি ঘটনার জন্য যাত্রীদের কাছে দুঃখপ্রকাশও করেছে জেট এয়ারওয়েজ কর্তৃপক্ষ।