Monday, June 24, 2024
আন্তর্জাতিক

জঙ্গি নেতা বুরহান ওয়ানির স্মৃতিতে ডাকটিকিট প্রকাশ করল পাকিস্তান

ইসলামাবাদ: নিহত হিজবুল মুজাহিদিন জঙ্গি নেতা বুরহান ওয়ানির নামে ডাকটিকিট প্রকাশ করল পাকিস্তান। কাশ্মীরের বিভিন্ন ঘটনা নিয়ে মোট ২০টি ডাক টিকিট প্রকাশ করেছে পাকিস্তান। তাদের থিম হল কাশ্মীরে ভারতের অত্যাচার। বুরহান ওয়ানির ছবি দেওয়া ডাক টিকিটের নীচে লেখা ফ্রিডম আইকন। গত ২৪ জুলাই কাশ্মীর দিবস উপলক্ষ্যে করাচির পাক ডাক বিভাগের সদর দপ্তর থেকে ওই ডাক টিকিট প্রকাশ করা হয়েছে।

ডাকটিকিটে বলা হয়েছে, বুরহান ওয়ানি স্বাধীনতা সংগ্রামী। কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর হাতে অত্যাচারের শিকার বলে উল্লেখ করা হয়েছে বুরহানকে। করাচির ডাক ব্যুরো ২০১৬ সালের ৮ জুলাই ‘কাশ্মীর শহিদ দিবস’ উপলক্ষে এই ডাকটিকিট প্রকাশ করেছিল। অনলাইনে পাওয়া যাচ্ছে সেই ডাকটিকিট, দাম ৫০০ টাকার মতো। পাকিস্তানে এই স্ট্যাম্পের দাম ৮ টাকা।

প্রকাশিত ডাকটিকিটের ছবিতে কোথাও রয়েছে পুলিশের লাঠিচার্জ, কোথাও মৃতদেহের ছবি, কোথাও মহিলাদের ছবি-লেখা হাফ উইডো, কোথায় দাবি করা হয়েছে গণকবরের ছবি, কোথাও রাসায়নিক হামলার দাবি করে মৃতদেহের ছবি দেওয়া হয়েছে। বুরহান ছাড়াও আরও ১৯টি ডাকটিকিট প্রকাশ করেছে পাকিস্তান। তাদের মধ্যে আছে ‘বিনুনি কাটা’, ‘মানবঢাল’, ‘এক লক্ষেরও বেশি কাশ্মীরীদের হত্যা’ ইত্যাদি। গোটা সিরিজটির নাম দেওয়া হয়েছে, ‘কাশ্মীরে ভারতীয় সেনার অত্যাচারের শিকার।’

প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ জুলাই দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে এক এনকাউন্টারে মারা যায় হিজবুল মুজাহিদিন জঙ্গি বুরহান ওয়ানি। বুরহানের সঙ্গে মারা যায় তার আরও দুই সঙ্গী। রাজ্যে তরুণদের জঙ্গি সংগঠনে টানার জন্য সোশ্যাল মিডিয়ায় প্রচার চালাতেন বুরহান।