Friday, April 12, 2024
বিনোদন

মুক্তি পাচ্ছে ‘পদ্মাবতী’, তবে নাম পাল্টে হচ্ছে ‘পদ্মাবত’

মুম্বাই: দীর্ঘ টালবাহানার পর অবশেষে শর্তসাপেক্ষে মুক্তি পেতে চলেছে সঞ্জয় লীলা বনশালির ছবি ‘পদ্মাবতী’ ৷ এই ছবির শ্যুটিং পর্ব থেকেই চলছে নানা বিতর্ক ৷ শেষপর্যন্ত নাম বদল-সহ একাধিক শর্তে সঞ্জয় লীলা বনশালীর বিতর্কিত ছবি পদ্মাবতীকে মুক্তি দিতে চলেছে সেন্সর বোর্ড। শর্তের মধ্যে অন্যতম ছবির নাম পরিবর্তন ও একাধিক দৃশ্যে পরিবর্তন। ছবির নতুন নাম হবে ‘পদ্মাবত’।

শর্ত মানতে রাজি ছবির নির্মাতারা। আগামী মাসে আরও একটি বৈঠকের পর ছবি মুক্তির দিনক্ষণ জানাবে সিবিএফসি। তবে ছবিতে ২৬টি ‘কাট’ থাকবে কী না, তা এখনও স্পষ্ট নয় ৷

সেন্সর বোর্ড যে শর্তগুলো দিয়েছে- এর খোঁজ নিতে গিয়ে জানা যাচ্ছে ইতিহাসবিদদের নিয়ে গড়া এই বিতর্ক বিষয়ক একটি প্যানেলের চূড়ান্ত বৈঠক বসে গত ২৮ ডিসেম্বর দুপুরে। ওই বৈঠকের আয়োজক ছিল ভারতীয় সেন্সর বোর্ড। প্রায় তিন ঘণ্টা জুড়ে ইতিহাসবিদ এবং সেন্সরবোর্ডের কর্মকর্তারা বৈঠকে চূড়ান্ত করেন ‘পদ্মাবত’ নাম নিয়ে ছবিটি আসতে হবে। বেশ কিছু দৃশ্যকে চিহ্নিত করে সেগুলো ছবিতে আগে-পিছে করে দিতে হবে। সতী চরিত্রকে আরও কম গুরুত্ব দিয়ে দেখাতে হবে। ‘ঘুমর’ গানের দৃশ্যের অধিকাংশ কেটে বাদ দিতে হবে।

১ ডিসেম্বর ভারতজুড়ে পদ্মাবতী মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু এরই মধ্যে বিতর্ক শুরু হয়। ছবির একটি নাচের দৃশ্য নিয়ে প্রথমে আপত্তি উঠে। বলা হয়, ওই নাচে আলাউদ্দিন খিলজির রানীর কোমর দেখানো হয়েছে। দেখানো হয়েছে আলাউদ্দিন খিলজির সঙ্গে বেশ কিছু ঘনিষ্ঠ মুহূর্ত, যা ইতিহাসে নেই।