Saturday, April 13, 2024
দেশ

ঝাড়খণ্ডে বেআইনি বাজি কারখানায় আগুন, মৃত ৮

রাঁচি: ঝাড়খণ্ডের পূর্ব সিংভূম জেলায় বেআইনি বাজি কারখানায় আগুন। মৃত কমপক্ষে ৮ জন এবং গুরুতর আহত অন্তত ২৫জন। আহতদের চিকিৎসার জন্য জামশেদপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। দমকলের ১০টি ইঞ্জিন আগুন নেভানোর কাজ করছে।

ঘাটশিলার এসডিও অরবিন্দ কুমার লাল জানিয়েছেন, ‘বেআইনিভাবে প্রচুর বাজি মজুত ছিল। বেআইনি ভাবে বাজি তৈরি চলত সেখানে। রবিবার মাঝরাতে কোনোভাবে তাতে আগুন ধরে যায়। তাতেই আচমকা কারখানায় বিস্ফোরণ ঘটে। বাড়ির একটি দেওয়ালও ভেঙে পড়েছে। তার নীচে আরও কয়েকজন চাপা পড়ে রয়েছেন বলে আমাদের আশঙ্কা।’

বিস্ফোরণের তীব্রতা এতটাই ছিল যে আতঙ্কিত হয়ে পড়ে গ্রামবাসীরা ৷ নিরাপত্তার কথা ভেবে কারখানা সংলগ্ন বাড়িগুলি খালি করে দেওয়া হয়েছে।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান স্থানীয় বিজেপি ‌সাংসদ বরণ মাহাতো। তিনি বলেন, ‘‌মুখ্যমন্ত্রী রঘুবর দাসকে বিষয়টি জানিয়েছি।

মুখ্যমন্ত্রী রঘুবর দাস ইতিমধ্যেই মৃতদের পরিবার পিছু ২ লক্ষ এবং আহতদের ৫০,০০০ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন।

স্থানীয়দের অভিযোগ এলাকায় বহুদিন ধরেই বাজি কারখানা চলছিল ৷ পুলিশ সেইদিকে নজর দেয়নি ৷ কারখানাটি বেআইনি কি না তা খতিয়ে দেখছে পুলিশ। ঘটনার তদন্ত শুরু করছে পুলিশ ৷