Monday, June 24, 2024
দেশ

ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর দাবি

নয়াদিল্লি: ‘নেতাজি সুভাষ চন্দ্র বসু’ নামের মধ্যেই জড়িয়ে রয়েছে এক বুক চাপা আবেগ। ভারতের স্বাধীনতা সংগ্রামে তাঁর অবদানের কথা নতুন করে বলার কিছু নেই। তাঁর নামে শুনলেই গায়ের লোম শিহরিত হয়ে ওঠে শুধু পশ্চিমবঙ্গ নয়, ভারতের সব জায়গাতেই নেতাজি অনুগামী রয়েছে। এবার দিল্লির ঐতিহ্যবাহী ইন্ডিয়া গেটের সামনে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তি বসানোর দাবি উঠলো। এর জন্যে অনলাইনে সই সংগ্রহের উদ্যোগ নিয়েছেন দেবদত্ত মাজি (Devdutta Maji) নামে এক সমাজকর্মী।

২০২১ সালের ২৩ জানুয়ারি নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাতে ইন্ডিয়া গেটের সামনে মূর্তি বসানো ও মূর্তিটি উদ্বোধনের দাবি জানিয়ে অনলাইন পিটিশনটি একটি ওয়েবসাইটে আপলোড করেছেন তিনি। ইতিমধ্যেই টুইটারে পিটিশনটি ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।

অবসরপ্রাপ্ত জেনারেল জি ডি বক্সির মতো বেশ কয়েকজন প্রবীণ প্রাক্তন সেনা অফিসারও এই উদ্যোগ সমর্থন করেছেন। ইতিমধ্যেই কয়েক হাজার মানুষ ওই অনলাইন আবেদনে স্বাক্ষর করেছেন। যেভাবে নেটিজেনদের সমর্থন পাওয়া যাচ্ছে তাতে বিষয়টি যে আলোড়ন সৃষ্টি করবে তা বলা বাহুল্য।


দেবদত্ত মাজি টুইটে লিখেছেন, আমি দেবদত্ত মাজি, একজন সমাজকর্মী, সারাজীবন নেতাজির কর্মকাণ্ড ও আদর্শের দ্বারা অনু্প্রাণিত। মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) জিডি বক্সিজি, শ্রী পুষ্পেন্দ্র কুলক্ষেত্র জি এবং কর্নেল আর এসএন সিং জি-ও আমাকে নেতাজির জন্য কিছু করার অনুপ্রেরণা জুগিয়েছেন। আমি তাঁদের দ্বারা প্রবল ভাবে প্রভাবিত হয়েছি। আগামী ২৩ জানুয়ারি ২০২১ ভারতের ‘আসল হিরো’ নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকী। ইম্ফল-কোহিমার যুদ্ধে নেতাজির নেতৃত্বে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির ৫৩ হাজার সদস্য আত্মবলিদান দিয়েছিলেন। তার ফলেই আমরা স্বাধীনতার স্বাদ পেয়েছি। তাঁর মূর্তি আগামী প্রজন্মকে বলবে কিভাবে আমাদের পূর্বপুরুষরা অনুপ্রবেশকারীদের উৎখাৎ করতে এক হয়ে লড়াই করেছিলেন। তাই মাননীয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীকে নেতাজির জন্মবার্ষিকীতে ইন্ডিয়া গেট এবং ওয়ার মেমোরিয়ালের মাঝে থাকা ফাঁকা জায়গায় তাঁর মূর্তি উদ্বোধন করুন। এটা সমস্ত ভারতীয়র পক্ষ থেকে তাঁকে যোগ্য সম্মান জানানো হবে। এই পিটিশনে সই করে এটিকে দেশব্যাপী ছড়িয়ে দিন। আশা করি কেউই নেতাজিকে এই সম্মান জানাতে আপত্তি করবেন না।

সই করুন করতে এখানে ক্লিক করুন