Monday, June 24, 2024
দেশ

মোদী জমানায় দেশে কোটিপতি করদাতার সংখ্যা বেড়েছে ৬০ শতাংশ

নয়াদিল্লি: মূল্যবৃদ্ধি, জ্বালানির দাম বৃদ্ধি, টাকার দামে পতনের কঠিন সময়েই গত ৪ বছরে দেশে কোটিপতির সংখ্যা একলাফে বেড়েছে ৬০ শতাংশ। যার অর্থ গত ৪ বছরে সারা দেশে করদাতা কোটিপতিদের সংখ্যা বেড়েছে প্রায় ৬০ শতাংশ বা ১ কোটি ৪০ লাখেরও বেশি। একই সঙ্গে কোটি টাকার বেশি ব্যক্তিগত সম্পত্তির মালিকের বৃদ্ধির হার ৬৮ শতাংশ। সোমবার সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি) এই তথ্য দিয়েছে।

আয়কর দপ্তরের নীতি নির্ধারক বিভাগ সিবিডিটি–র গত চার বছরের তথ্য অনুযায়ী, কর্পোরেট হাউস, বিভিন্ন কোম্পানি এবং হিন্দু একান্নবর্তী পরিবার এই ৬০ শতাংশের মধ্যে পড়ছে। সিবিডিটি জানিয়েছে, ২০১৪ থেকে ১৫ সালে ৮৮,৬৪৯ জন করদাতা নিজেদের রোজগার এক কোটি টাকার বেশি বলে জানিয়েছিল। ২০১৭ থেকে ১৮ সালেই এই সংখ্যাটা হয়েছে ১,৪০,১৩৯ জন।

পাশাপাশি এক কোটি টাকার বেশি আয়ের ব্যক্তিগত করদাতার সংখ্যা ওই পর্বে ৪৮,৪১৬ থেকে বেড়ে হয়েছে ৮১,৩৪৪। অর্থাৎ, এক্ষেত্রে বৃদ্ধির হার ৬৮ শতাংশ। আয়কর জমা নথিভুক্ত করার সংখ্যাও বেড়েছে ৮০ শতাংশ। ২০১৩ থেকে ১৪ সালে যেখানে আয়কর জমা পড়েছিল ৩ কোটি ৭৯ লাখ সেটাই ২০১৭ থেকে ১৮ সালে বেড়ে হয়েছে ৬ কোটি ৮৫ লাখ টাকা।

আয়কর বিভাগের চেয়ারম্যান সুশীল চন্দ্র বলেছেন, গত চার বছরে নানা উপায়ে চেষ্টা করা হয়েছে যাতে করদাতারা তাঁদের করের টাকা জমা করেন। আর সেজন্যই করদাতার সংখ্যা বৃদ্ধি হয়েছে।