Tuesday, April 23, 2024
দেশ

বাজারে আসছে নতুন ৫ ও ১০০ টাকার কয়েন

নয়াদিল্লি: ২০০ টাকার নোটের পর এবার নতুন ১০০ টাকার কয়েন বাজারে আনতে চলেছে সরকার। ১০০ টাকার কয়েনের সঙ্গে নতুনরূপে বাজারে আসতে চলেছে ৫ এবং ১০ টাকার কয়েনও।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে সোমবার এই প্রসঙ্গে একটি নির্দেশিকায় বলা হয়, তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী ড. এম জি রামচন্দ্রমের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এই নতুন মুদ্রাগুলি চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

জানা গিয়েছে, ৩৫ গ্রাম ওজনের ৪৪ মিলিমিটার ব্যাসবিশিষ্ট ১০০ টাকার কয়েনটি তৈরি চারটি ধাতু মিশিয়ে। এতে রূপো (৫০ শতাংশ), তামা (৪০ শতাংশ), নিকেল (৫ শতাংশ) এবং জিঙ্ক (৫ শতাংশ)। কয়েনের এক পিঠে থাকবে থাকবে অশোকস্তম্ভের ছবি। এর নীচে লেখা থাকবে সত্যমেব জয়তে। অশোক স্তম্ভের একদিকে ভারত ও অন্যদিকে ইন্ডিয়া লেখা থাকবে। এর নীচে সংখ্যায় টাকার চিহ্ন-সহ ১০০ লেখা থাকবে। অন্য পিঠে থাকবে এমজিআরের ছবি। নীচে লেখা থাকবে ১৯১৭-২০১৭।

এদিকে, ৬ গ্রাম ওজনের ২৩ মিলিমিটার ব্যাসবিশিষ্ট নতুন পাঁচ টাকার কয়েনটি তিনটি ধাতু মিশিয়ে। এতে ৭৫ শতাংশ থাকবে তামা, ২০ শতাংশ দস্তা ও ৫ শতাংশ নিকেল। এর এক পিঠে থাকবে অশোকস্তম্ভের ছবি। এর নীচে সত্যমেব জয়তে লেখা। অশোকস্তম্ভের একদিকে ভারত ও অন্যদিকে ইন্ডিয়া লেখা থাকবে। এর নীচে সংখ্যায় ৫ লেখা থাকবে। অন্য পিঠে থাকবে এমজিআরের ছবি। নীচে লেখা থাকবে ১৯১৭-২০১৭।

প্রসঙ্গত, ড. এম জি রামচন্দ্রম ১৯৭৭ থেকে ১৯৮৭ মধ্যে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ছিলেন তিনবার ৷ রাজনীতির আগে দক্ষিণ ভারতের সিনেমার একজন বড় অভিনেতা ছিলেন তিনি ৷ ড. এম জি রামচন্দ্রম এমজিআর(MGR) নামে পরিচিত। তিনি অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুন্নেত্রা কাজ়হাগাম (AIADMK) দলের প্রতিষ্ঠাতা। ১৯৮৮ সালে তাঁকে ভারতরত্ন সম্মানে ভূষিত করা হয়।