Tuesday, June 18, 2024
দেশ

অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু করে দিল মোদী সরকার

নয়াদিল্লি: মুসলিম দেশ থেকে আসা সংখ্যালঘু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কাজ শুরু করল কেন্দ্রীয় সরকার। শুক্রবার এ বিষয়ে একটি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। তাতে বলা হয়েছে, আফগানিস্তান, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টান উদ্বাস্তুদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রক নির্দেশ অনুযায়ী, গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, হরিয়ানা ও পাঞ্জাবের মোট ১৩টি জেলায় বসবাসরত অ-মুসলিম শরণার্থীরা নাগরিকত্ব পেতে আবেদন জানাতে পারবেন। নির্দেশিকায় বলা হয়েছে, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন এবং নাগরিকত্ব নিয়ম ২০০৯ অধীনেই এই বিজ্ঞপ্তি।


উল্লেখ্য, ২০১৯ সালে সংশোধিত নাগরিকত্ব আইন (CAA) আইনে পরিণত হলেও, এখনও পর্যন্ত তা কার্যকর করেনি কেন্দ্র। যার জেরে ১৯৫৫ এবং ২০০৯ সালের নাগরিকত্ব আইন অনুযায়ী এই নির্দেশিকা জারি করা হয়েছে।

১৩টি জেলা হচ্ছে—গুজরাটের মোরবি, রাজকোট, পাটান এবং বদোদরা; ছত্তিশগড়ের দুর্গ এবং বালোদবাজার; রাজস্থানের জালোর, উদয়পুর, পালি, বার্মার; পাঞ্জাবের সিরোহি, জলন্ধর এবং হরিয়ানার ফরিদাবাদ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সাফ জানিয়েছে, এর সাথে সংশোধিত নাগরিকত্ব আইনের কোনও সম্পর্ক নেই। অনলাইনের মাধ্যমে ফর্ম জমা দিয়ে আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট রাজ্যের স্বরাষ্ট্রসচিব কিংবা জেলাশাসক তা খতিয়ে দেখবেন। সবকিছু ঠিকঠাক থাকলে, ভারতীয় নাগরিক হিসেবে শংসাপত্র দেওয়া হবে।