Tuesday, April 23, 2024
FEATUREDদেশ

বিধবা বিবাহ করলেই সরকার দেবে ২ লক্ষ টাকা

নয়াদিল্লি: ১৮৫৬ সালে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের উদ্যোগে বিধবা বিবাহ আইন তৈরি হয়েছিল ভারতীয় উপমহাদেশে। তার ১৫২ বছর পরে বিধবা বিবাহে জোর দিতে মধ্যপ্রদেশ সরকারের এই অভিনব প্রকল্প ৷ বিধবা বিবাহ বাড়াতে আর্থিক পুরস্কার দেওয়ার কথা ভাবছে মধ্যপ্রদেশের রাজ্য সরকার। মধ্যপ্রদেশের সমাজ কল্যাণ দপ্তরের এই নতুন উদ্যোগে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে কোনও বিধবা মহিলাকে বিয়ে করলেই নগদ দুই লাখ টাকা দেওয়ার বিজ্ঞপ্তি জারি হয়েছে।

সরকারি সূত্রের দাবি, এই প্রকল্পে খরচের জন্য ইতিমধ্যেই ২০ কোটি টাকা বরাদ্দ করেছে শিবরাজ সিং চৌহান সরকার৷ সব কিছু ঠিকঠাক চললে, আগামী তিন মাসের মধ্যেই এই প্রকল্প বাস্তব রূপ পেয়ে যাবে। প্রস্তাবটি রাজ্যের অর্থ দপ্তরের কাছে পাঠানো হয়েছে অনুমোদনের জন্য। তারপর ক্যাবিনেট বৈঠকে চূড়ান্ত সিলমোহর পড়লেই তিন মাসের মধ্যে এই প্রকল্প চালু হবে।

কিন্তু শুধু ২ লক্ষ টাকা পাওয়ার লোভে যাতে কোনও ধরনের দুর্নীতি না হয় তাই নিয়েও সতর্ক রাজ্য সরকার। জালিয়াতি রুখতে সরকারের নীতি, অবশ্যই পাত্রকে অবিবাহিত হতে হবে। আগের বিয়ে গোপন করে এই প্রকল্পর সুবিধা নেওয়া যাবে না। দ্বিতীয়ত, জেলা কর্মকর্তার দপ্তর থেকে বিয়ের রেজিস্ট্রি শংসাপত্র দেখাতে হবে। গ্রাম পঞ্চায়েত বা স্থানীয় কর্তৃপক্ষর ইস্যু করা প্রমাণ গ্রাহ্য হবে না।