Monday, June 24, 2024
দেশ

স্বাধীনতা দিবসে ৫৭ বছর আগে চুরি যাওয়া বৌদ্ধমূর্তি ভারতকে ফেরত দিল ব্রিটেন

লন্ডন: প্রায় ৫৭ বছর আগে চুরি যাওয়া মূল্যবান একটি বৌদ্ধমূর্তি ৭২তম স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতকে ফিরিয়ে দিয়েছে ব্রিটেন। ১৯৬১ সালে নালন্দার বৌদ্ধ বিহার সংগ্রহশালা থেকে দ্বাদশ শতাব্দীর ব্রোঞ্জের বৌদ্ধমূর্তিটি চুরি হয়ে যায়। এবারের স্বাধীনতা দিবস উপলক্ষে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ ভারতকে ওই মূর্তিটি ফিরিয়ে দেয়।

জানা গেছে, রূপা দিয়ে বাঁধানো মূর্তিটি সহ মোট চোদ্দটি মূল্যবান মূর্তি আর্কেয়লজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার (এএসআই) নালন্দার জাদুঘর থেকে চুরি হয়ে যায়। নানা হাত ঘুরে কয়েক বছর আগে লন্ডনের এক নিলাম ঘরে তার একটি চোখে পড়েছিল প্রত্নতাত্ত্বিকদের।

প্রত্নতত্ত্ববস্তুর কেনাবেচার এক ব্যবসায়ী এবং মূর্তিটির এক মালিক জানতেন যে, এটি ৬০ বছর আগে ভারত থেকে চুরি হওয়া মূর্তিগুলোর একটি। এরপর ওই মূর্তিটি বিনা আপত্তিতেই স্কটল্যান্ড ইয়ার্ডের হাতে তুলে দেন নিলাম থেকে কেনার মূর্তির মালিক।

বুধবার স্বাধীনতা দিবস উপলক্ষে লন্ডনের ইন্ডিয়া হাউজে স্কটল্যান্ড ইয়ার্ড সেই মূর্তিটি ভারতীয় হাইকমিশনার ওয়াই কে সিনহাকে হস্তান্তর করেন। স্বাধীনতা দিবসের দিন এই উপহার পেয়ে দিল্লি ধন্যবাদ জানিয়েছে লন্ডনকে।