Tuesday, June 18, 2024
দেশ

বিজেপিতে যোগ দিলেন হেভিওয়েট কংগ্রেস নেতা জিতিন প্রসাদ

নয়াদিল্লি: কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিলেন পশ্চিমবঙ্গ কংগ্রেসের পর্যবেক্ষক তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জিতিন প্রসাদ। বুধবার দিল্লিতে দীনদয়াল উপাধ্যায় মার্গে বিজেপি-র দফতরে গিয়ে পীযুষ গয়ালের হাত ধরে গেরুয়া শিবিরে যোগ দেন তিনি।

গত দু’বছর পশ্চিমবঙ্গ কংগ্রেসের পর্যবেক্ষক ছিলেন জিতিন। তাঁর পর্যবেক্ষণেই বামফ্রন্ট-কংগ্রেস ও ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) মধ্যে জোট হয়েছিল। কিন্তু একুশর বিধানসভা ভোটে কংগ্রেসের ভরাডুবির পর বিজেপিতে যোগ দিলেন তিনি। ভোটে কংগ্রেসের শোচনীয় হারের পর থেকেই আর বাংলায় দেখা যায়নি তাঁকে। দলের বরিষ্ঠ কোনও নেতার সঙ্গেও যোগাযোগ করেননি তিনি।

বিধানসভা ভোটে বামফ্রন্ট ও  আইএসএফয়ের সঙ্গে কংগ্রেসের জোট গড়ার দলীয় সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছিলেন জিতিন। পর্যবেক্ষকের বিজেপিতে যোগদান পর প্রবীণ কংগ্রেস নেতা তথা রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্য বলেছেন, এটার দ্বারা এটাই প্রমাণিত হয় পশ্চিমবঙ্গের ভোটে আমাদের যে ভরাডুবি হয়েছে। ফলাফলে বিপর্যয় হয়েছে, তার পিছনে ওই নেতার হাত ছিল। এই ধরনের লোক যদি পর্যবেক্ষক হন, সেই রাজ্যের সাংগঠনিক উন্নতি করা কখনওই সম্ভব নয়।

উল্লেখ্য, গত বছরই কংগ্রেস ছেড়ে অনুগামীদের নিয়ে বিজেপিতে যোগ দিয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। যার জেরে মধ্যপ্রদেশে কমল নাথ সরকার পড়ে গিয়েছিল। এবার দল ছেড়ে বিজেপিতে আরেক হেভিওয়েট কংগ্রেস নেতা।