Tuesday, June 18, 2024
দেশ

লাদাখে ১৮ হাজার ফিট উচ্চতায় যোগ দিবস পালন ITBP জওয়ানদের

লাদাখ: এ বছর আন্তর্জাতিক যোগ দিবসের (International Day of Yoga) প্রতিপাদ্য বিষয় ‘সুস্থতার জন্য যোগ’। ২১ জুন দিনটাকে ২০১৫ সাল থেকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে বিশ্বজুড়ে পালিত হয়ে আসছে। আন্তর্জাতিক যোগ দিবসে সামিল হলো লাদাখ সীমান্তে নিয়োজিত ITBP জওয়ানরাও।


লাদাখে সোমবার বিশ্ব যোগ দিবসে হাড়কাঁপানো ঠান্ডায় ১৮ হাজার ফিট উচ্চতায় যোগাসন করলেন ইন্দো-তিব্বতি বর্ডার পুলিশ পার্সোনেলরা। যোগাসনের ভিডিও পোস্ট করা হয়েছে ITBP জওয়ানদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে। ভিডিওতে দেখা যাচ্ছে, বরফে ঢাকা উপত্যকায় যোগাসন করছেন ITBP জওয়ানরা।


বিগত বছরগুলোর চাইতে যোগ ব্যায়ামের মাধ্যমে সুস্বাস্থ্য বজায় রাখতে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বেড়েছে। যোগ দিবস এখন একটি বিশ্বব্যাপী ইভেন্ট। বিশ্বের বিভিন্ন দেশের মানুষ যোগ দিবসে অংশগ্রহন করেন। যোগ ব্যায়াম মানুষের চেতনার অংশ, তা শরীর এবং মন উভয়ের আত্মবল বাড়াতে ভূমিকা রাখে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার সকাল সাড়ে ৬ টায় জাতির উদ্দেশে বার্তা দেন। তিনি বলেন, করোনাকালে মানুষের আত্মবল বাড়াতে যোগ ব্যায়াম ভূমিকা রাখছে। চিকিৎসক ও প্রথম সারির যোদ্ধারাও যোগ ব্যায়ামের মাধ্যমে নিজেদের ও রোগীদের চিকিৎসা করেছেন বলে জানান প্রধানমন্ত্রী।