Friday, June 14, 2024
আন্তর্জাতিক

সিরিয়ায় যুদ্ধাবস্থা ৬০ শিশুসহ নিহত ২৭০

ভয়াবহ যুদ্ধাবস্থা বিরাজ করছে সিরিয়ার ঘুটার পূর্বাঞ্চলে। গত বুধবার সেখানে সরকারি বাহিনীর বোমাবর্ষণে কমপক্ষে ২৭ জন নিহত হয়েছে। এ নিয়ে গত তিন দিনে এলাকাটিতে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল অন্তত ২৭০ জন। যার মধ্যে কমপক্ষে ৬০ শিশু। রাজধানী দামেস্কের কাছে বিদ্রোহী-নিয়ন্ত্রিত ঘুটায় তিন দিন ধরে ব্যাপক বিমান হামলা শুরু করে আসাদ বাহিনী। এরই মধ্যে ওই এলাকার স্থানীয়দের মধ্যে মৃত্যু আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সবার একটাই আকুতি, ‘হামলা বন্ধ কোরো। আমাদের বাঁচাও। এ হামলা বন্ধ না হলে, আমরা মৃত্যুর জন্য অপেক্ষা করছি।’

জানা গেছে, এতদিন আইএস ও বিদ্রোহীদের লক্ষ্য করে হামলা চালালেও এবার বেসামরিক লোকজন বাস করে এমন ভবনও বোমা হামলায় গুড়িয়ে দিচ্ছে আসাদ বাহিনী। তাই স্থানীয়দের মধ্যে নতুন করে দেখা দিয়েছে আতঙ্ক।

আন্তর্জাতিক গণমাধ্যম থেকে বলা হচ্ছে, শুধু যে বেসামরিক লোকদের ওপর বোমাবর্ষণ হচ্ছে তা-ই নয়, রুটির দোকান, খাবারের গুদাম বা যেখানেই কোনো রকম খাবার মজুদ করে রাখা যায় সেখানেই হামলা হচ্ছে। স্কুল, হাসপাতাল কিছুই বাদ যাচ্ছে না। বোমা হামলায় ধ্বংস হয়ে গেছে এলাকার বিদ্যুৎ, পয় ও পানি সরবরাহ ব্যবস্থা। দামেস্কের কাছে পূর্ব ঘুটাই বিদ্রোহীদের সর্বশেষ বড় ঘাঁটি। এখানকার নিয়ন্ত্রণে রয়েছে ইসলামপন্থি দল জয়শ-ই-ইসলাম। আল কায়েদা সংশ্লিষ্ট সাবেক জিহাদি জোট হায়াত তাহির আল-শামও এলাকাটিতে বেশ সক্রিয়।

এদিকে সিরিয়ায় পর্যবেক্ষক সংস্থা মনিটর জানিয়েছে, এ হামলা চালানোর মাধ্যমে আসাদ বাহিনী যুদ্ধাপরাধ করছে। যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত হবে রাশিয়াও। তাদের এই হামলা আন্তর্জাতিহক আইনের পরিপন্থী বলে মন্তব্য করে পর্যবেক্ষক সংস্থাটি।