Monday, July 22, 2024
দেশ

ভারতে ৭০০ অক্সিজেন কনসেনট্রেটর পাঠাচ্ছে আয়ারল্যান্ড

ডাবলিন: করোনার দ্বিতীয় ধাক্কায় শোচনীয় অবস্থা ভারতে। লাগামহীন সংক্রমণের জেরে অক্সিজেন সংকট দেখা দিয়েছে দেশের বিভিন্ন হাসপাতালে। সংকটকালীন এই সময়ে ভারতের পাশে দাঁড়ালো আয়ারল্যান্ড। ৭০০টি অক্সিজেন কনসেনট্রেটর এবং অন্য়ান্য চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছে তাঁরা।

মঙ্গলবার আয়ারল্যান্ড জানিয়েছে, ৭০০টি অক্সিজেন কনসেনট্রটর ধবারের মধ্যেই ভারতে পৌঁছে যাবে। আইরিশ রাষ্ট্রদূত ব্রেন্ডন ওয়ার্ড বলেন, ভারতের সঙ্গে নিবিড় যোগাযোগ অব্যাহত রাখছে আয়ারল্যান্ড। করোনা মোকাবিলায় একসাথে লড়ব আমরা।

ব্রেন্ডন ওয়ার্ড আরও বলেন, ভারতের করোনা পরিস্থিতি অত্যন্ত গুরুত্ব দিয়ে পর্যবেক্ষণ করা হচ্ছে। ভারতে বিপুল সংখ্যক মানুষ বসবাস করে। আয়ারল্যান্ডে অবস্থিত ভারতীয় দূতাবাস বলেছে, কয়েক দশক ধরে ভারত-আয়ারল্যান্ড সম্পর্ক অটুট রয়েছে। এই অভূতপূর্ব পরিস্থিতিতে আয়ারল্যান্ড যে ভাবে ভারতের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিচ্ছে, তাতে আমরা খুশি।

প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতে ৩১৮টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে আমেরিকা। পাশাপাশি, করোনার টিকা তৈরির কাঁচামাল পাঠাবে বলে জানিয়েছে। ১০০টি ভেন্টিলেটর ও ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে ব্রিটেন। এ ছাড়া বিভিন্ন জীবনদায়ী সরঞ্জাম পাঠাবে তাঁরা। ৬০০ টিরও বেশি সেই সব যন্ত্রপাতি বেশ কয়েক দফায় ভারতে পৌঁছবে।

সিঙ্গাপুর ইতিমধ্যেই ৫০০ বাইপেপ মেশিন এবং ২৫০টি অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে। দুবাই থেকেও অক্সিজেন ট্যাঙ্কার ভারতে পৌঁছেছে। ফ্রান্সও সাহায্য পাঠাবে বলেছে।