Friday, June 14, 2024
দেশ

ভারত থেকে অনুপ্রাণিত হয়ে আধার চালু করার ইচ্ছাপ্রকাশ করল মালয়েশিয়া

নয়াদিল্লি: ভারতে মোদীর আধার প্রকল্প নিয়ে ব্যাপক তোলপাড় হলেও এবার আধারের আদলে নিজেদের জাতীয় নিয়ামক ব্যবস্থার পরিবর্তন আনতে ইচ্ছা প্রকাশ করেছে মালয়েশিয়া সরকার। মূলত সমাজকল্যাণ মূলক প্রকল্প ও সরকারি ভর্তুকীর ক্ষেত্রে নির্দিষ্ট লক্ষ্যমাত্রা লাভ করার উদ্দেশ্যেই এই ইচ্ছাপ্রকাশ করেছে মালয়েশিয়া প্রশাসন।

মোদীর আধার প্রকল্পে রীতিমত অনুপ্রাণিত হয়ে ইউনিক আইডেন্টিফিকেশন কার্ড চালু করতে চলেছে মালয়েশিয়া সরকার। একাধিক সরকারি প্রকল্পের সুবিধা পেতেই নাকি এই কার্ড বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির প্রশাসন।

চলতি বছরের মে মাসেই কুয়ালালামপুর ভ্রমণকালেই মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মহম্মদকে এই বিষয়ে সহযোগীতার আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গত সপ্তাহেই মালয়েশিয়ার মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী কুলা সেগারানের উদ্যোগে একটি প্রতিনিধি দল ভারতে এসেছিল। তাঁরা UIDAI তথা আধার পরিচালক সংস্থার কর্ণধার অজয় ভূষণ পান্ডের সঙ্গে সাক্ষাতে এই বিষয়ে বিশদে আলোচনা করেছেন।

জানা গেছে, মালেশিয়ার ক্যাবিনেটও আধারের অনুমোদন দিয়েছে। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। মালয়েশিয়ার নাগরিকরা ‘মাই ক্যাড’ নামক পরিচয়পত্রের অধিকারী তবে মন্ত্রকের প্রতিনিধিদের মতে আধারের মত ব্যবস্থাপনায় পরিচয় জালিয়াতি ও অন্যান্য প্রতারণার সম্ভাবনা অনেকটাই কম।