Monday, June 24, 2024
দেশ

বিশ্বরেকর্ড গড়ল আরোগ্য সেতু অ্যাপ

নয়াদিল্লি: কোনও ব্যক্তির করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি কতটা তার ইঙ্গিতের জন্য আরোগ্য সেতু অ্যাপ নিয়ে এসেছিল কেন্দ্রীয় সরকার। মোদী সরকারের তরফে বলা হয়েছিল, ‘আরোগ্য সেতু’-র অর্থ সুস্থতার সেতু। এই অ্যাপটি ব্যবহার করার মাধ্যমে লোকালয়ে করোনা সংক্রমণের তথ্য জানা যাবে। ২ এপ্রিল লঞ্চ হওয়া এই অ্যাপটি এবার বিশ্বরেকর্ড করে ফেলল। আরোগ্য সেতু এখন বিশ্বের সব থেকে বেশি ডাউনলোড করা কনট্যাক্ট ট্রেসিং অ্যাপ।

সেন্সর টাওয়ার স্টোর ইন্টেলিজেন্সের সমীক্ষা বলছে, ২০২০ সালের মার্চ মাসের পর থেকে ১৩ দেশের ১৭৩ মিলিয়ন মানুষ করোনা কনট্যাক্ট ট্রেসিং (COVID-19 Contact-Tracing) অ্যাপ ডাউনলোড করেছেন। এর মধ্যে সব থেকে বেশি ডাউনলোড হয়েছে আরোগ্য সেতু অ্যাপটি। ১২৭.৬ মিলিয়ন ডাউনলোড হয়েছে আরোগ্য সেতু অ্যাপটি।

দ্বিতীয় স্থানে রয়েছে তুর্কির হায়াত এভ সিগার অ্যাপ (Hayat Eve Sığar)। এটি ১১.১ মিলিয়ন ডাউনলোড হয়েছে। তৃতীয় স্থানে রয়েছে জার্মান অ্যাপ করোনা ওয়ার্ন অ্যাপ। ১০.৪ মিলিয়ন ডাউনলোড হয়েছে এটি। অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, পেরু, ফিলিপিন্স, সৌদি আরব, থাইল্যান্ড, তুর্কি, ভিয়েতনামের মতো দেশগুলির ওপর এই সমীক্ষা করা হয়।

উল্লেখ্য, ভারতের পাশাপাশি, সিঙ্গাপুরও আরোগ্য সেতু অ্যাপটি ব্যবহার করছে। তবে সেখানে কেবল ব্লুটুথ ব্যবহার করা হয়। কিন্তু ভারতে ব্লুটুথের পাশাপাশি লোকেশন সার্ভিসও ব্যবহার করা হয়।