Tuesday, July 16, 2024
দেশ

ইসরায়েলের মতো অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোম’ তৈরি করতে চলেছে ভারত

কলকাতা ট্রিবিউন ডেস্ক: শত্রুদের লাগাতার আক্রমণের মুখে একটি জিনিস বারবার আলোচনায় উঠে এসেছে। সেটি হলো ইসরায়েলের ‘আয়রন ডোম’। শত্রুদের রকেট হামলা প্রতিহত করে দিয়েছে এটি। এবার ইসরায়েলের মতো অত্যাধুনিক প্রতিরক্ষা ব্যবস্থা ‘আয়রন ডোম’ তৈরি করতে চলেছে ভারত। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা গেছে, ২০২৮–২০২৯ সালের মধ্যে দূর পাল্লার এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করবে ভারত। কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের নাম দিয়েছে ‘প্রজেক্ট কুশ’। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলেপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এই প্রকল্পের দায়িত্বে থাকবে। 

বিশেষজ্ঞরা বলছেন, অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম ভারতের প্রতিরক্ষা বাহিনীতে যোগ হলে সামরিক ক্ষেত্রে বিরাট বড় অগ্রগতি হবে ভারতের। এটির সাহায্যে শত্রুপক্ষের দিক থেকে ধেয়ে আসা দূর পাল্লার ক্ষেপণাস্ত্র, রকেট কিংবা ড্রোন হামলা প্রতিহত করা যাবে। ভারতের তৈরি আয়রন ডোমের রেঞ্চ হবে ৩৫০ কিলোমিটার পর্যন্ত।

কুশ প্রকল্পের জন্য ২১ হাজার ৭০০ কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটি সরকারি ও বেসরকারি যৌথভাবে বাস্তবায়ন করা হবে। ডিআরডিও বলেছে, আত্মনির্ভর ভারত হওয়ার পথে প্রজেক্ট কুশ একটি উল্লেখযোগ্য মাইলফলক। Times of India