Tuesday, June 18, 2024
দেশ

কাশ্মীরে এই প্রথমবার বিদ্যুৎ সরবরাহ ১৭৫০ মেগাওয়াট অতিক্রম করল

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বিদ্যুতের চাহিদা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। তবে খুশির খবর হল কাশ্মীর বিভাগের বিদ্যুৎ বিভাগ তাদের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা বাড়িয়েছে। প্রথমবারের মতো কাশ্মীর পাওয়ার ডিস্ট্রিবিউশন কর্পোরেশন লিমিটেড (কেপিডিসিএল) ১৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করেছে। যদিও কাশ্মীরে বিদ্যুতের চাহিদা ২৮০০ মেগাওয়াটের উপরে পৌঁছেছে। তবে এই সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি লোডশেডিং কমাতে ভূমিকা পালন করবে।

কাশ্মীর পাওয়ার ট্রান্সমিশন কর্পোরেশন লিমিটেডের প্রধান প্রকৌশলী হাশমত কাজী বলেন, প্রথমবারের মতো আমরা ১৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হয়েছি। যা গত বছরের তুলনায় প্রায় ৩২০ মেগাওয়াট বেশি। অনন্তনাগে আরও ১৬০ MVA সুবিধা যার ফলে আমাদের ক্ষমতা আরও ১২০ মেগাওয়াট বৃদ্ধি পাবে। আমরা কাশ্মীর বিভাগে প্রায় ১৯০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হব।

তিনি বলেন, বিদ্যুৎ বিভাগ তার সঞ্চালন ক্ষমতা বাড়িয়েছে এবং এখন ভোক্তাদের দায়িত্ব সঠিকভাবে বিদ্যুৎ ব্যবহার করা। ১ ডিসেম্বরের সরকারী পরিসংখ্যান অনুযায়ী, ১৬৮৮ মেগাওয়াটের সর্বোচ্চ লোড সরবরাহ করা হয়েছিল। মোট শক্তি সরবরাহ করা হয়েছিল ৩৫৮ লাখ ইউনিট; গত বছরের তুলনায় ১২.৫৪ শতাংশ বৃদ্ধি (৩১৮ লাখ ইউনিট) রেকর্ড করা হয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বিভাগের প্রধান সচিব রোহিত কানসাল বলেন, জনগণকে বিচক্ষণতার সাথে বিদ্যুৎ ব্যবহার করার জন্য আবেদন জানিয়েছেন। যাতে শীতের মরসুমেও গ্রাহকদের আরও ভালোভাবে পরিষেবা দিতে সক্ষম হন তাঁরা।