Sunday, July 21, 2024
দেশ

বিশ্ব জুড়ে আর্থিক মন্দার পরিস্থিতিতেও সেরা পারফরম্যান্স ভারতের!

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) 2022 সালে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির অনুমান 6.8% এ সংশোধন করেছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (International Monetary Fund)মঙ্গলবার, 11 অক্টোবর, 2022 সালে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির অনুমান সংশোধন করে 6.1 শতাংশ করেছে, অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে যোগ দিয়েছে যা ভারতের প্রবৃদ্ধির পূর্বাভাসও কমিয়ে দিয়েছে।

সংশোধন সত্ত্বেও, ভারতের প্রবৃদ্ধি প্রধান অর্থনীতির মধ্যে সবচেয়ে দ্রুত হবে বলে অনুমান করা হচ্ছে।

“মন্দার সময়েও ভারত শক্তিশালী থাকবে: মঙ্গলবার আইএমএফ (IMF)-র এক কর্তা বলেন, বর্তমানে প্রতিটি দেশেই অর্থনৈতিক বৃদ্ধির গতি মন্থর। কিন্তু ভারত দ্রুত এগিয়ে যাচ্ছে। তিনি বলেন যে অন্য দেশের তুলনায় ভারত একটি ভাল জায়গায় রয়েছে এবং আগামী সময়ে যখন বিশ্ব অর্থনীতি হ্রাস পাবে এবং মন্দা বিশ্বের বড় দেশগুলিকে আঘাত করবে, সেই সময়েও ভারত শক্তিশালী থাকবে। সেটা দেখা যাবে।” অর্থনৈতিক বৃদ্ধির হারের দিক থেকে চিনের চেয়ে অনেক। ভারতের পিছনে ছিল চীন (4.4%), সৌদি আরব (3.7%), এবং নাইজেরিয়া (3%)। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি 1% এ অনুমান করা হয়েছে যখন রাশিয়া, ইতালি এবং জার্মানি হ্রাসের শিকার হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছিল।

জুলাই মাসে, IMF বলেছিল যে 2022 সালের এপ্রিলে শুরু হওয়া বর্তমান অর্থবছরে ভারত 7.4% হারে বৃদ্ধি পাবে, যা জানুয়ারীতে 8.2% অনুমান থেকে 0.8% কম ছিল।

2021-22 অর্থবছরে (এপ্রিল 2021 থেকে মার্চ 2022) ভারতের প্রবৃদ্ধি 8.7% ছিল।

আইএমএফের সর্বশেষ পূর্বাভাস মঙ্গলবার তাদের বার্ষিক ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টে এসেছে। প্রতিবেদনটি দ্বিতীয় ত্রৈমাসিকে প্রত্যাশিত-প্রত্যাশিত ফলাফলের চেয়ে দুর্বল এবং বাহ্যিক চাহিদা আরও কমিয়ে প্রতিফলিত করেছে।