Monday, June 24, 2024
আন্তর্জাতিক

পাকিস্তানে হিন্দুদের জমিজমা জোর করে কেড়ে নিচ্ছে জমি মাফিয়ারা

ইসলামাবাদ: পাকিস্তানে সংখ্যালঘু হিন্দুদের সম্পত্তি জবরদস্তি করে দখল নেওয়ার অভিযোগ পেয়ে দেশটির প্রধান বিচারপতি সাকিব নিসার অ্যাটর্নি জেনারেল, সিন্ধ প্রদেশের অ্যাডভোকেটকে নোটিস পাঠিয়েছেন। ডঃ ভগবান দেবী নামে এক অবসরপ্রাপ্ত মহিলা অধ্যাপিকা প্রধান বিচারপতিকে একটি ভিডিও পাঠিয়ে ক্ষোভ জানিয়ে বলেন, হিন্দুরা চরমতম নৈরাজ্য ও বিশৃঙ্খলার শিকার। ভিডিওটি দেখে প্রধান বিচারপতি নিসার বিষয়টি খতিয়ে দেখতে উদ্যোগী হয়েছেন। ১৮ অক্টোবর শুনানি ধার্য করেছেন তিনি।

পাকিস্তানের বহুল প্রচারিত দৈনিক ‘ডন নিউজ’ জানিয়েছে, এ বিষয়ে ইতোমধ্যেই সংখ্যালঘু বিষয় ও পারস্পরিক ধর্মীয় সম্প্রীতি সংক্রান্ত মন্ত্রকের সচিব, মানবাধিকার সংক্রান্ত সচিব, সিন্ধের মুখ্য সচিব, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রকের সচিব, লারকানার জেলা কমিশনারকে নোটিস পাঠানো হয়েছে।

ওই অধ্যাপিকা ভিডিওতে অনুযায়ী, পাকিস্থানে বর্তমানে সবচেয়ে ভয়াবহ আইনশৃঙ্খলাহীনতা, পরিচালনায় ব্যর্থতার মুখোমুখি সিন্ধ প্রদেশের হিন্দুরা। আমেরিকার আদিম জনজাতির মতো দুরবস্থার মধ্যে বসবাস করছেন সেখানকার সংখ্যালঘু হিন্দুরা। সিন্ধ প্রদেশের বিভিন্ন এলাকায়, বিশেষ করে লারকানায় হিন্দুদের সম্পত্তি জোর করে কেড়ে নিচ্ছে জমি মাফিয়ারা। লারকানায় বহু হিন্দু ভয়ে জমিজমা বিক্রি করে দিয়ে পাকিস্তান ছাড়ার তোড়জোড় করে দিয়েছিল, এছাড়া অনেকে ইতিমধ্যেই অন্যত্র চলেও গিয়েছেন।