Monday, June 24, 2024
দেশ

উচ্চমাধ্যমিকে কেমিস্ট্রিতে ২৪, ফিজিক্সে ৩৩; UPSC টপার IAS নিজের রেজাল্ট শেয়ার করে পড়ুয়াদের বার্তা দিলেন

নয়াদিল্লি: প্রকাশিত হচ্ছে দেশের বিভিন্ন রাজ্যের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। বুধবারই বেরিয়েছে সিবিএসই এবং পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত পরীক্ষার ফল। ১৭ জুলাই, শুক্রবার প্রকাশিত হবে পশ্চিমবঙ্গের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল। পরীক্ষায় অনেকে খুব ভালো ফল করছে, আবার অনেকরই ফল আশানুরূপ হয়নি। ফলে অনেকেই হতাশার চরম অন্ধকারে কাটাচ্ছেন। ঠিক এই পরিস্থিতিতে পড়ুয়াদের উদ্দেশ্যে বিশেষ বার্তা দিলেন ইউপিএসসি টপার তথা আইএএস অফিসার নিতিন সাঙ্গওয়ান।

একবার, দু’বার ব্যর্থ হলেই ভেঙে পড়লে একদমই চলবে না, বরং পূর্বের থেকে দ্বিগুণ উৎসাহ নিয়ে ঝাপিয়ে পড়তে হবে। রেজাল্টের মরশুমে পড়ুয়াদের টুইটারে সেই বার্তাই দিলেম ইউপিএসসি টপার তথা আইএএস অফিসার নিতিন সাঙ্গওয়ান।

নিতিন সাঙ্গওয়ান তাঁর নিজের সিবিএসই (উচ্চমাধ্যমিক) রেজাল্টের ছবি শেয়ার করেছেন। যেখানে দেখা যাচ্ছে তিনি রসায়নে মাত্র ২৪ নম্বর পেয়েছিলেন, অর্থাৎ পাশ মার্কের চেয়ে মাত্র এক নম্বর বেশি। এবং ফিজিক্সে ৩৩।

নিতিন সাঙ্গওয়ান লিখেছেন, দ্বাদশ শ্রেণির পরীক্ষায় কেমিস্ট্রিতে মাত্র এক নম্বর বেশি পেয়েছিলাম পাশ মার্কের চেয়ে। কিন্তু দেখো, আমি হতাশ হয়ে পড়িনি। জীবন এক মস্ত সুযোগ, যেখান এক ঝুড়ি নম্বর ছাড়াও আরও অনেক কিছু পাওয়া যায়। যেমনই রেজাল্ট হোক, হতাশ হয়ো না। খারাপ রেজাল্টের মধ্য দিয়ে বরং নিজেকে আরও একবার খুঁজে দেখার চেষ্টা করো।

নিতিনের পাশাপাশি, নিজের কথা শেয়ার করেছেন আইএফএস অফিসার প্রবীণ কাসওয়ান। টুইটারে কাসওয়ান লিখেছেন, আমারও ইংরেজিতে একই দশা হয়েছিল। আজও হড়কে যাই!