Monday, July 22, 2024
দেশ

অসমের পরবর্তী মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, সোমবার শপথ

দিসপুর: অসমের পরবর্তী মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। রবিবার বিধায়কদের বৈঠকে সর্বসম্মতিক্রমে তাঁকে মুখ্যমন্ত্রী করার বিষয়টি চূড়ান্ত হয়। সোমবার শপথ নেবেন তিনি। রবিবার সকাল ১০ টা ৩০ মিনিট নাগাদ সোনোওয়ালের বাসভবনে পৌঁছান বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক (সাংগঠনিক) বি এল সন্তোষ। তারপরেই রাজ্যপালের সঙ্গে দেখা করে অসমের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন সর্বানন্দ সোনোয়াল।

এরপর বিজেপি নেতা নরেন্দ্র সিং তোমার এবং অসমে বিজেপির পর্যবেক্ষক অরুণ সিং, বিধায়করা, সোনোয়াল, হিমন্ত-সহ কেন্দ্রীয় নেতারা বৈঠকের জন্য বিধানসভায় পৌঁছান। বৈঠকে সর্বসম্মতিক্রমে হিমন্তকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়। হিমন্তের নাম প্রস্তাব করেন সোনোয়াল। তাতে সমর্থন জানান অসমের রাজ্য বিজেপি সভাপতি রঞ্জিত কুমার দাস এবং হাফলঙের নব-নির্বাচিত বিধায়ক নন্দিতা গোলোসা। এই ঘোষণার পর অসমের ঐতিহ্যবাহী ‘গামোসা’ দিয়ে হিমন্ত বিশ্বশর্মাকে স্বাগত জানান সোনোয়াল।

বৈঠকের পর নরেন্দ্র সিং তোমর বলেন, আমি অন্যান্য বিধায়কদের কাছে জানতে চেয়েছিলাম দলনেতা কাকে করা যায়। তাঁরা কারও নাম করেননি। আমাদের সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মার নামই শুধু প্রস্তাব করা হয়েছিল। তাই তাঁকে সর্বসম্মতিক্রমে হিমন্তকে দলনেতা বেছে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, হিমন্ত বিশ্বশর্মা ২০০১ সাল থেকে কংগ্রেসের তরুণ গগৈয়ের সরকারে টানা তিনবার মন্ত্রী ছিলেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের পরে বিজেপিতে যোগদান করেন তিনি। ২০১৬ সালে অসমে প্রথমবার বিজেপি সরকার গঠনের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা ছিল। জানা যাচ্ছে, হিমন্তের পক্ষে কমপক্ষে ৪০ জন বিধায়কের সমর্থন আছে। তাই তাঁকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়েছে।