Tuesday, June 18, 2024
কলকাতা

প্রয়াত লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়

কলকাতা: লোকসভার প্রাক্তন স্পিকার ও বামপন্থী নেতা সোমনাথ চট্টোপাধ্যায় আর নেই। আজ সোমবার সকাল সোয়া আটটার দিকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে চিকিৎসাধীন অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৯ বছর। বেশ কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

১৯২৯ সালের ২৫ জুলাই তাঁর জন্ম আসামের তেজপুরে। পরে উচ্চশিক্ষার জন্য লন্ডনে পাড়ি দেন। ১৯৬৮ সালে সিপিএমে যোগ দিয়েছিলেন তিনি। ১৯৭১ সালে প্রথম বার লোকসভার সাংসদ হন। সব মিলিয়ে মোট ৯ বার সাংসদ নির্বাচিত হন তিনি। ২০০৮ সালে CPI(M) পার্টি থেকে তাঁকে বহিষ্কার করা হয়। স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রয়েছে তাঁর। ছেলে প্রতাপ চট্টোপাধ্যায় কলকাতা হাইকোর্টের আইনজীবী। সোমনাথ চট্টোপাধ্যায়ের পড়াশোনা কলকাতা ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে।

সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যুতে রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা তাঁর মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন। সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, সোমনাথ চট্টোপাধ্যায় ভারতীয় রাজনীতির একজন স্তম্ভ ছিলেন। তিনি আমাদের সংসদীয় গণতন্ত্রকে সমৃদ্ধ করেছেন। দরিদ্র এবং দুর্বলদের পাশে দাঁড়িয়েছেন। তাঁর মৃত্যুতে আমি শোকাহত। তাঁর পরিবার ও সমর্থকদের প্রতি আমার সমবেদনা।