Tuesday, July 16, 2024
দেশ

৭৫ বছর পর জম্মু-কাশ্মীরের সারদা পীঠে দীপাবলিতে পুজো হলো

কলকাতা ট্রিবিউন ডেস্ক: দেশজুড়ে পালিত হচ্ছে দীপাবলি। সকলে মেতে উঠেছেন আলোর উৎসবে। আর ৭৫ বছর পর এই প্রথম জম্মু ও কাশ্মীরের (Jammu And Kashmir) সারদা পীঠে দীপাবলি উদযাপিত হলো। 

সারদা পীঠ কাশ্মীরী পন্ডিতদের তিনটি বিখ্যাত তীর্থ বা পবিত্র স্থানগুলির মধ্যে অন্যতম। এটি একটি ধ্বংসপ্রাপ্ত হিন্দু মন্দির। পাক অধিকৃত কাশ্মীরের নীলম নদীর তীরে অবস্থিত সারদা পীঠ। ১৮টি মহাশক্তিপীঠের অন্যতম এই মন্দির। এখানে সতীর ডান হাত পড়েছিল। এছাড়া ষষ্ঠ থেকে দ্বাদশ শতাব্দী পর্যন্ত এই সারদা পীঠ হয়ে উঠেছিল বৌদ্ধধর্মের অন্যতম জ্ঞানচর্চার কেন্দ্র। এটি ভারতীয় উপমহাদেশের সবচেয়ে বিশিষ্ট মন্দির বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি ছিল।

‘সেভ শারদা কমিটির’ প্রতিষ্ঠাতা ও প্রধান রবীন্দ্র পণ্ডিতা জানান, ‘৭৫ বছরের মধ্যে এই প্রথমবার সারদা পীঠে দীপাবলিতে পুজো হচ্ছে। এটি আনন্দের বিষয় ৭৫ বছরের আগের মতো দীপাবলি উদযাপিত হচ্ছে। এই মন্দিরের সংস্কারের পরে ২২ মার্চ উদ্বোধন করা হয়েছিল। সরকারের কাছে আমাদের অনুরোধ যে করতারপুর সাহেবের মতো সারদা পীঠ খুলে দেওয়া হোক।


পুজো উপলক্ষে উপস্থিত ছিলেন ১০৪ বিজয় শক্তি ব্রিগেড কমান্ডার কুমার দাস ও সেভ শারদা কমিটির প্রধান রবীন্দ্র পণ্ডিত। 

পুজো উপলক্ষে আশপাশের গ্রামের বিপুল সংখ্যক স্থানীয় মানুষ ও শিখরা উপস্থিত হন। সত্যনারায়ণ পূজা অনুষ্ঠিত হয়। উপস্থিত মানুষের মাঝে মিষ্টি বিতরণ করা হয়। পটকা ফাঁটানোও হয়।

উল্লেখ্য, দেশভাগের আগে সারদা পীঠে দীপাবলি উপযাপিত হতো। অভিযোগ, মন্দিরে হামলা করে পুড়িয়ে দেওয়া হয়। তারপর সারদা পীঠে আর কখনও দীপাবলি পালিত হয়নি। ৭৫ বছর পরে এবার ফের দীপাবলিতে পুজো হলো।