Tuesday, June 18, 2024
দেশ

সুইস ব্যাঙ্কে কালো টাকা ৮০ শতাংশ কমিয়েছে মোদী সরকার: পীযূষ গোয়েল

নয়াদিল্লি: কিছুদিন আগে এক রিপোর্টে জানা যায় মোদী জমানায় সুইস ব্যাঙ্কে ভারতীয়দের লগ্নির পরিমাণ বেড়েছে ৫০ শতাংশ। এরপর বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়েছিল বিরোধীরা। কিন্তু সেই দাবি উড়িয়ে কেন্দ্র বলছে, মোদী সরকারের আমলে সুইস ব্যাঙ্কে টাকার পরিমান কমেছে ৮০শতাংশ।

মঙ্গলবার বাদল অদিবেশনে কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ভারতীয়দের লগ্নি তো বাড়েইনি বরং গত চার বছরে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের টাকা রাখার পরিমাণ ৮০ শতাংশ কমেছে। তবে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের মোট কত টাকা জমা রয়েছে তা এখনও ঘোষিত নয়। বরং, ২০১৬-১৭ অর্থবর্ষের তুলনায় ২০১৭-১৮ অর্থবর্ষে সুইস ব্যাঙ্কে ভারতীয়দের জমা দেওয়ার টাকার পরিমাণ অন্তত ৩৪ শতাংশ কমেছে। বৃদ্ধির যে দাবি বিরোধীরা করছিল তা পুরোপুরি ভুল বলে জানান তিনি।

বিরোধীদের জবাব দিয়ে পীযূষ গোয়েল বলেন, গত ২১ ডিসেম্বর সুইস সরকারের সঙ্গে এই নিয়ে একটি মৌ স্বাক্ষর করেছিল ভারত। তাতে বলা হয়েছিল, সুইস ব্যাঙ্কে ভারতীয় টাকার রাখার যাবতীয় তথ্য ভারত সরকারের সঙ্গে আদান প্রদান করবে সুইৎজারল্যান্ড। সেই মৌ মেনেই ২০১৮ এর ১লা জানুয়ারি থেকেই পরিসংখ্যান আদান প্রদান শুরু হয়েছে। সেই তথ্য থেকেই উঠে এসেছে কালো টাকা কমার এই নির্ভুল হিসেব।

পীযূষ গোয়েলের দাবি, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বিষয়টির গুরুত্ব না বুঝে অভিযোগ করেন। শুধু এই ক্ষেত্রে নয় আরও অনেক ক্ষেত্রেই একই আচরণ করেছেন কংগ্রেস সভাপতি বলে অভিযোগ করেন তিনি।