Monday, June 24, 2024
কলকাতা

ফের কলকাতায় ডেঙ্গুতে মৃত্যু কিশোরের

কলকাতা: ফের কলকাতায় ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হল কিশোরের। এবার এর শিকার ১২ বছরের এক কিশোর। মৃত কিশোরের নাম, আহমেদ। গত ১৩ সেপ্টেম্বর জ্বর নিয়ে জিডি হাসপাতালের জরুরি বিভাগে ভর্তি করা হয় পার্ক স্ট্রিটের শরিফ লেনের বাসিন্দা আহমেদকে। শুক্রবার রাত থেকে পরিস্থিতির অবনতি হতে শুরু করে তার। শনিবার সকাল ৬টা ৩৫ মিনিট নাগাদ মৃত্যু হয়েছে তার।

ডেথ সার্টিফিকেটে ডেঙ্গুতে মৃত্যুর কথা উল্লেখ করেছেন চিকিত্‍সকরা। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ডেঙ্গুতে আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে আহমেদের। ডেথ সার্টিফিকেটেও তেমনই উল্লেখ রয়েছে।

তবে এবছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে শহরে মৃত্যুর সংখ্যা এই প্রথম নয়। গত বৃহস্পতিবার ভোরে একবালপুরের নার্সিংহোমে মারা নূরজাহান খাতুন নামে এক মহিলা। শহরে ডেঙ্গুর এই প্রকোপ স্বাভাবিক ভাবেই আতঙ্কের সৃষ্টি হয়েছে। এর কারণ হিসাবে শহরের নিকাশি ব্যবস্থার খারাপ বেহাল অবস্থাকেই দায়ী করছেন নাগরিকরা।

অভিযোগ, নিকাশি ব্যবস্থা এতটাই খারাপ শহরের যে, অল্প বৃষ্টিতেই নালা ভরে জল জমে যাচ্ছে বিভিন্ন স্থানে। সেই জমা জলেই  বংশ বিস্তার করছে ডেঙ্গু মশা। পুজোর আগে শহরে এই ডেঙ্গুর আতঙ্ক যথারীতি চিন্তার রয়েছে প্রশাসনের মাথায়। এখনই নিকাশি ব্যবস্থা ভালো না করতে পারলে, কয়েকদিনের মধ্যে ডেঙ্গু মহামারির আকার ধারণ করতে পারে বলে অনেকেরই আশঙ্কা।