Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

ভিয়েতনামে ঘূর্ণিঝড় ডামরে নিহতের সংখ্যা বেড়ে ৪৯

ভিয়েতমানে ঘূর্ণিঝড় ডামরের তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে অন্তত ৪৯ জনে দাঁড়িয়েছে এবং আরো ২২ জন নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

শনিবার কান হোয়া প্রদেশের নিয়া চ্যাং শহরের কাছ দিয়ে ডামর সাগর থেকে স্থলে উঠে আসে ঘূর্ণিঝড়টির আঘাতে প্রায় ২৩০টি মালবাহী ও মাছ ধরার জলযান ডুবে গেছে এবং এক হাজারেরও বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে, যার অধিকাংশই মধ্যাঞ্চলীয় কানহ হোয়া প্রদেশে অবস্থিত। ঝড়ের আঘাতে আরো ৪৩ হাজারের বেশি বাড়িঘরের ছাদ উড়ে গেছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে অনেকগুলো প্রদেশের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।

সোমবার থেকে ওই অঞ্চলের ডানাংয়ে এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কো-অপারেশন (অ্যাপেক) শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে।ডানাং ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট জানিয়েছে, এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রায় সব নেতার সেখানে যোগদানের কথা রয়েছে। তবে বৃষ্টিপাত অব্যাহত থাকলেও তাতে সম্মেলনের সূচি বিঘ্নিত হবে না বলে জানিয়েছেন আয়োজকরা।

এর আগে গত মাসে উত্তর ভিয়েতনামে ভয়াবহ বন্যায় ৮০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল।