Saturday, June 15, 2024
দেশ

‘ভারতীয় সংস্কৃতির বিরোধী’, কেরলে গর্ভবতী হাতি খুনের ঘটনায় তদন্তের নির্দেশ কেন্দ্রের

নয়াদিল্লি: কেরলে বাজি ভর্তি আনারস খাইয়ে খুন গর্ভবতী হাতিকে। নৃশংস এই ঘটনায় সারা দেশে ক্ষোভের জন্ম দিয়েছে। জানা যায়, হাতিটি কেরলের পালাক্কাড় জেলার মাল্লাপুরমের সাইলেন্ট ভ্যালির বন ছেড়ে খাবারের সন্ধানে নিকটস্থ এক গ্রামের ভিতর ঢুকে পড়ে। অভিযোগ, গ্রামবাসীরা তাকে বাজি ভর্তি আনারস খেতে দেয়। আনারস খাওয়ার সময় বাজি তার মুখের মধ্যেই ফেটে যায়।

তীব্র যন্ত্রণা নিয়ে বেশ কয়েকদিন ধরে গ্রামেই ঘুরে বেড়াতে থাকে গর্ভবতী হাতিটি। তবে কারও কোনও ক্ষতি করেনি হাতিটি। একটি বাড়িও ভাঙেনি। ক্ষতবিক্ষত মুখ, জিভ নিয়ে একটি নদীতে নেমে ব্যথা থেকে মুক্তি পেতে চেয়েছিল হাতিটি, কিন্তু পারেনি। শেষপর্যন্ত ৩ দিন নদীতে দাঁড়িয়ে থেকেই মারা যায় ৬ মাসের সন্তান সম্ভবা হাতিটি।

এই ঘটনায় এবার নড়েচড়ে বসলো কেন্দ্রীয় সরকারও। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভরেকর টুইটে জানিয়েছেন, এই ঘৃণ্য অপরাধ ভারতীয় সংস্কৃতির বিরোধী। ঘটনার তদন্ত করা হবে এবং দোষীদের কোনওভাবেই রেয়াত করা হবে না।

বুধবারই কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, অপরাধীদের বিরুদ্ধে কড়া শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। কেরলের বন দফতর এই ঘটনার তদন্ত করছে। এরপর বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর টুইটে জানালেন এই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রও।