Tuesday, June 18, 2024
কলকাতা

রাজ্য সরকারের অনুমতি ছাড়াই তদন্ত করতে পারবে সিবিআই: হাইকোর্ট

কলকাতা: এবার হাইকোর্টে বড়সড় ধাক্কা খেলো পশ্চিমবঙ্গ সরকার। সিবিআই চাইলে রাজ্যের যেকোনো মামলার তদন্ত করতে পারবে, এর জন্য রাজ্য সরকারের কাছ থেকে আলাদা করে অনুমতির প্রয়োজন হবে না। সিবিআই যেকোনো মামলা স্বাধীনভাবে তদন্ত করতে পারে। বৃহস্পতিবার এই রায় দিল কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।

কলকাতা হাইকোর্টে সিবিআই তদন্তের আবেদন খারিজের জন্য মামলা দায়ের করেন কয়লা এবং গরু পাচারকান্ডে অভিযুক্ত বিনয় মিশ্র। বিনয়ের আইনজীবী অভিষেক মনু সিংভি জানান, বিনয় মিশ্র যেহেতু এই মুহূর্তে ভারতে নেই, তাই তাকে জেরা করতে গেলে ভিডিও কনফারেন্সের ব্যবস্থা করতে হবে সিবিআইকে।

তদন্তে রাজ্য সরকারের অসহযোগিতার প্রসঙ্গ তুলে সিবিআই আদালতে জানায়, কয়লা এবং গরু পাচারকান্ডে বিএসএফ এবং রেলের উচ্চপদস্থ কর্মকর্তারাও জড়িত আছেন। তাদেরও জেরা করা প্রয়োজন। কিন্তু সিবিআই তদন্তের আগে রাজ্য সরকারের অনুমতি লাগতো। পশ্চিমবঙ্গ সরকার সিবিআইকে তদন্তে সাহায্য করতো না। কলকাতা হাইকোর্টের এদিনের রায়ে সেই সমস্যার সমাধান হলো বলে মনে করা হচ্ছে।

২০১৮ সালে রাজ্য সরকার একটি বিবৃতি জারি করে জানায়, পশ্চিমবঙ্গে সিবিআই তদন্তের জন্য প্রথমে রাজ্য সরকারের কাছে লিখিত আবেদন জানাতে হবে। অনুমতি মিললে তবেই সিবিআই তদন্ত করা যাবে। এদিন রাজ্য সরকারের জারি করা সেই বিজ্ঞপ্তি খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট।

আদালতের তরফে সাফ বলা হয়েছে, রাজ্যের যেকোনো জায়গায় তদন্তের জন্য সিবিআইকে প্রথমে রাজ্য সরকারের কাছে অনুমতি নিতে হবে, এই যুক্তি গ্রহণযোগ্য নয়। সিবিআই রাজ্যের যেকোনো জায়গায় তদন্ত করতে পারবে।