Monday, June 24, 2024
দেশ

চিনা পণ্য ক্যান্সারের মতো: সোনাম ওয়াংচুক

লাদাখ: লাদাখ সীমান্তে চিনা হামলায় ২০ জন ভারতীয় সেনা জওয়ান নিহত হয়েছেন। এরপর থেকে গোটা দেশেই দাবি উঠেছে চিনা পণ্য বয়কটের। যার ফলে সমস্যায় পড়েছেন একাধিক চিনা সংস্থা। চিনা পণ্য বয়কটের ডাকটা প্রথম দিয়েছিলেন ইঞ্জিনিয়ার ও শিক্ষাবিদ সোনাম ওয়াংচুক। লাদাখ সীমান্তে চিনা হামলার পর তিনি বললেন, চিনা পণ্যকে ক্যান্সারের মতো মনে করে এটিকে বর্জন করুন।

সম্প্রতি এক ইউটিউব ভিডিওতে সোনাম ওয়াংচুক বলেন, চিনের সমস্ত পণ্য ও প্রকল্পকে আমাদের ক্যান্সারের মতো মনে করতে হবে। এগুলি ব্যবহার বন্ধ করতে হবে। তাঁর মতে, প্রথম কয়েক বছর কষ্ট হলেও ধীরে ধীরে চিনা পণ্য ছাড়াই জীবনধারণ করা অভ্যাস হয়ে যাবে।

সোনাম ওয়াংচুকের মতে, ভারতীয় দ্রব্যের উৎপাদন কমে আসা ও দেশবাসীর চাকরি হারানোর জন্যে দায়ী চিনা পণ্যই। উল্লেখ্য, এর আগে চিনের উহান থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় চিনা পণ্য বর্জনের ডাক দিয়েছিলেন তিনি। এই ‘লিভিং লিজেন্ড’ জানান, তিনি নিজের বহুদিনের সঙ্গী চিনা মোবাইল ফোনটি ত্যাগ করছেন। শুধু তাই নয়, এক বছরের মধ্যে ‘মেইড ইন চায়না’ সব জিনিসপত্রই বর্জন করবেন তিনি। প্রত্যেক ভারতীয়কেই চিনা পণ্য বর্জনের আহ্বান জানান তিনি।

তিনি বলেন, সীমান্তে চিনা সেনাবাহিনীর আগ্রাসনের জবাব ভারতের সেনারা যখন ‘বুলেট’ দিয়ে দেবে, তখন সাধারণ নাগরিকদের উচিত ‘ওয়ালেট’ দিয়ে চিনকে জবাব দেওয়া। অর্থাৎ চিনা পণ্য বয়কট করলে সেটাই হবে চিনকে সমুচিত জবাব দেওয়া।