Monday, July 22, 2024
দেশ

ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মানে ভূষিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ভুটান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘এনগাদাগ পেলে গি খোরলো’ প্রদান করছে। শুক্রবার ভুটানের প্রধানমন্ত্রী জিগমে খেসার নামগেল ওয়াংচুক সোশ্যাল মিডিয়ায় এই ঘোষণা দিয়েছেন। করোনাকালীন সময়ে ভুটানের পাশে দাঁড়িয়েছিল পড়শি দেশ ভারত। তারই প্রতিদান স্বরূপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই সম্মান প্রদান করা হচ্ছে।

ভুটানের প্রধানমন্ত্রীর দফতর বিবৃতিতে জানিয়েছে, ভুটানের সর্বোচ্চ নাগরিক সম্মান ‘এনগাদাগ পেলে গি খোরলো’ সম্মানে ভূষিত করা হচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। করোনা পরিস্থিতিতে ভারত যেভাবে চিকিৎসা সামগ্রী দিয়ে ভুটানকে সাহায্য করেছিল, তারই প্রতিদানে ভারতকে ধন্যবাদ জানাতে এই সম্মানে ভূষিত করা হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। ভুটানের জনগণের পক্ষ থেকে অভিনন্দন। মোদীজিকে সম্মানিত করার জন্য আমরা মুখিয়ে রয়েছি ৷

ভুটানের প্রধানমন্ত্রী জিগমে খেসার নামগেল ওয়াংচুক টুইটে লিখেছেন, “মোদীজির অসাধারণত্বকে সম্মান জানাতে ভুটানের সর্বোচ্চ সম্মান – এনগাদাগ পেলে গি খোরলো ভূষিত করার সিদ্ধান্ত নেওয়ায় অত্যন্ত খুশি। আশা করছি প্রধানমন্ত্রী সশরীরে গিয়ে এই সম্মান গ্রহণ করবেন।”

এর আগে ২০১৯ সালে রাশিয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘অর্ডার অফ সেন্ট অ্যান্ড্রু’ পুরস্কার প্রদান করে। ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাতও প্রধানমন্ত্রী মোদীকে সে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘অর্ডার অফ জায়েদ অ্যাওয়ার্ড’ প্রদান করেছে।