Tuesday, June 18, 2024
দেশ

আগামী শিক্ষাবর্ষ থেকে হরিয়ানার স্কুলে পড়ানো হবে গীতা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

কলকাতা ট্রিবিউন ডেস্ক: অভিনব ঘোষণা করল বিজেপি শাসিত হরিয়ানা সরকার। শনিবার রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার জানিয়েছেন, আগামী শিক্ষাবর্ষ থেকে রাজ্যের সমস্ত সরকারি স্কুলে ভগবত গীতা পাঠ শেখানো হবে। কুরুক্ষেত্রে গীতা মহোৎসব অনুষ্ঠানে উপস্থিত হয়ে এ কথা জানান তিনি। ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাও।

গীতা জ্ঞান সংস্থানম এবং কুরুক্ষেত্র বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক গীতা উৎসবে মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার জানান, আগামী শিক্ষাবর্ষ থেকে পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত থাকবে গীতা। যুব সমাজের উচিত গীতার দিকনির্দেশনা মেনে জীবনে চলা। গীতার সারমর্মকে আত্মস্থ করা। গীতার বার্তাটি কেবল অর্জুনের জন্য নয়, আমাদের জন্য দেওয়া হয়েছিল।

খাট্টার বলেন, বার্ষিক আন্তর্জাতিক গীতা মহোৎসবের সময়সীমা বাড়ানোর জন্য, আগামী বছর থেকে গীতা জয়ন্তী কমিটি গঠন করা হবে। জ্যোতিসার গীতাস্থলীতে দুই একর জমিতে ২০৫ কোটি টাকা ব্যয়ে একটি মহাভারত-থিমযুক্ত যাদুঘর তৈরি করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী বলেন, এই ভবনে শ্রীমদ ভগবদ্গীতা, পৌরাণিক সরস্বতী নদী এবং বৈদিক সভ্যতা মাল্টিমিডিয়া সিস্টেমের মাধ্যমে চিত্রিত করা হবে। রামলীলার আদলে আগামী বছর থেকে আন্তর্জাতিক গীতা মহোৎসবের সময়ও কৃষ্ণ উৎসবের আয়োজন করা হবে।

মনোহর লাল খাট্টার জানান, প্রায় ছয় দিনব্যাপী এই উৎসবে ভগবান কৃষ্ণের জীবন সম্পর্কিত বিভিন্ন ঘটনা তুলে ধরা হবে। পাশাপাশি লাইট অ্যান্ড সাউন্ড শোও থাকবে। ভগবত গীতা দেশের মুক্তিযোদ্ধাদের জন্যও অনুপ্রেরণার উৎস বলে জানান মুখ্যমন্ত্রী।