Sunday, June 23, 2024
দেশ

আগস্টে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে ভারত

নয়াদিল্লি: আগস্টে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব করবে ভারত। ২ আগস্ট থেকে দায়িত্ব পালন করবে ভারত। তার আগে শুক্রবার থেকেই দায়িত্বভার বুঝে নিল ভারত। দায়িত্ব গ্রহণের পর ভারত জানিয়েছে, সমুদ্র পথে সুরক্ষা, শান্তি বজায় রাখা, সন্ত্রাসবাদ বিরোধিতা সহ একাধিক ইস্যুতে সক্রিয় হবে ভারত।

জাতিসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি এ বিষয়ে বলেন, ভারতের স্বাধীনতার ৭৫ তম বর্ষের মাসেই আমাদের তরফে জাতিসংঘের সুরক্ষা পরিষদের নেতৃত্ব দেওয়া গর্বের বিষয় হয়ে উঠেছে।

নিয়ম অনুযায়ী, যে মাসে যে দেশ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতি হয়, সেই দেশের শীর্ষ নেতা রাষ্ট্রসংঘে বক্তব্য রাখেন। ভারতের তরফে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বা বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর রাষ্ট্রসংঘে বক্তব্য রাখতে পারেন।

আগস্টে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতিত্ব ভারতের মূল লক্ষ্য সুরক্ষা, বিশ্ব শান্তি এবং সন্ত্রাসবাদ দমন নিয়ে ঐক্যমত গড়ে তোলা।

তিরুমূর্তি বলেন, সমুদ্র পথে সুরক্ষা বজায় রাখার বিষয়টি আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বিষয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের ঐক্যমত গড়ে তোলা খুব জরুরী। তাছাড়া শান্তিরক্ষা ভারতের হৃদয়ের খুব কাছের একটি ইস্যু। ভারত বিশ্বশান্তি বজায় রাখতে বদ্ধপরিকর।