Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

৩৭ বছর বয়সী মারিয়ামের ৩৮ সন্তান

উগান্ডায় ৩৭ বছর বয়সী এক নারী ৩৮ সন্তানের মা হয়েছেন। এ ঘটনা রীতিমতো হইচই ফেলে দিয়েছে। ওই নারীর নাম মারিয়াম। তার বাড়ি মুকোনো জেলার কাবিমবিরি গ্রামে। মারিয়ামের সর্বশেষ সন্তানের বয়স ১০ মাস।

ঘটনা বিশ্বাস করতে কষ্ট হলেও সত্য। সাদামাটা জীবনের এই গ্রামীণ নারী মারিয়াম ছয়বার যমজ সন্তানের জন্ম দিয়েছেন। একসঙ্গে তিনটি করে সন্তান জন্ম দিয়েছেন চারবার। এ ছাড়া একসঙ্গে চারটি করে সন্তান জন্ম দিয়েছেন তিনবার। বাকি দুটি সন্তান সিঙ্গেল।

সন্তানদের মধ্যে ১২টি কন্যা, বাকিগুলো ছেলেসন্তান। সবচেয়ে বড় সন্তানের বয়স ২৩ বছর। মারিয়ামের বিয়ে হয় ১২ বছর বয়সে।

ডেইলি মনিটর প্রতিবেদন অনুযায়ি, মারিয়াম তার সর্বশেষ সন্তানটি সিজার করে বের করেছেন ২০১৬ সালের ডিসেম্বরে। যেটি বের করতে গিয়ে ইউটেরাসের ভেতরে কাটতে হয়েছিল।

৩৮ সন্তানের মা মরিয়ম বলেন, ১৯৯৩ সালে মাত্র ১২ বছর বয়সে ৪০ বছরেরও বেশি বয়সী লোকের সাথে বিয়ে হয় তার। ১৯৯৪ সালে তিনি প্রথমবারের মত মা হন। এর ২ বছর পর, তিনি ৩টি সন্তান জন্ম দেন। এভাবে প্রতি এক-দু’বছর পর তিনি ৩টি ৪টি করে সন্তানের জন্ম দেন। ষষ্ঠবারের মত সন্তানধারণের পর তিনি ১৮টি সন্তানের মা হয়ে যান। এর পর তিনি মা হতে অস্বীকৃতি জানান। কিন্তু কাজ হয়নি। যেভাবেই হোক, তিনি ৩৮টি সন্তানের মা হতে পেরে এখন তার সন্তানদের সুশিক্ষা ও সুন্দর জীবন প্রার্থনা করছেন।