Tuesday, April 23, 2024
দেশ

‘আমি তো সত্যিই নীচ,’ মনিশঙ্করের কটাক্ষের পাল্টা দিলেন নরেন্দ্র মোদী

নিউদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্দেশে করা  ‘নীচ’ মানুষ, ‘অসভ্য’ মানুষ মন্তব্য করে বিপাকে পড়লেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মণিশঙ্কর আয়ার। মণিশঙ্করের এই মন্তব্যের জন্য ইতিমধ্যেই ক্ষমা চাইতে বলেছেন রাহুল গান্ধী। মণিশঙ্করের ‘নীচ’ মন্তব্যকে নিয়ে মুখ খুলেছেন খোদ প্রধানমন্ত্রী।

গুজরাটে বিজেপি-র নির্বাচনী সভা মঞ্চ থেকেই পাল্টা জবাব দেন নরেন্দ্র মোদী। তিনি বলেন, ”কংগ্রেস নেতারা আমাকে নীচ বলতেই পারেন। আমি তো সত্যিই নীচ। কারণ, আমি সেই সমাজের প্রতিনিধি সেখানে গরীব, দলিত, তফসিলি জাতি-উপজাতিরা বসবাস করে।” তিনি আরও বলেন, ”কংগ্রেস নিজের ভাষাতে কথা বলতেই পারে। আমরা কথা নয়, কাজ করায় বিশ্বাসী। তাই কাজ করে যাব।”

মোদী আরো বলেন, “একজন কংগ্রেস নেতা যিনি সবচেয়ে ভালো প্রতিষ্ঠান থেকে পড়াশুনো করেছেন, যিনি আমলা হিসাবে কাজ করেছেন, একজন কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন, তিনি বলছেন মোদী ‘নীচ’, এটা অপমানজনক। এটা হল মুঘলই ধ্যানধারণা”

সুরাটে প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘নীচ’ বলে মন্তব্য করেন কংগ্রেস নেতা তথা প্রাক্তন মন্ত্রী মণিশঙ্কর আইয়ার।বৃহস্পতিবার আয়ার বলেন, ‘‘মোদী একজন নীচ ধরনের মানুষ যাঁর সভ্যতার জ্ঞান নেই।’’ এর পাশাপাশি আয়ারের অভিযোগ বি আর আম্বেদকরকে ভোটের জন্য ব্যবহার করছে কিন্তু ভারত গঠনে তাঁর ভূমিকাকে অস্বীকার করতে চাইছে।’’ একই সঙ্গে আম্বেদকরকে নিয়ে বিজেপি নোংরা রাজনীতি করছে বলেও অভিযোগ করেন আয়ার।