Saturday, June 15, 2024
আন্তর্জাতিক

আধারে তথ্য ফাঁসের কোনও সুযোগই নেই, জানালেন বিল গেটস

ওয়াশিংটন: আধার কার্ডের গোপনীয়তা লঙ্ঘন নিয়ে যখন দেশের অন্দরে প্রশ্ন, তখন ওয়াশিংটনে বসে আধারের ভূয়সী প্রশংসা করলেন বিল গেটস। তিনি বলেন, আধার কার্ড হোল্ডারকারীদের গোপনীয়তা লঙ্ঘনের কোনও ভয় নেই। কারণ তা শুধুমাত্র বায়োমেট্রিকের মাধ্যমেই পরিচিতি খতিয়ে দেখার একটি স্কিম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যেভাবে আধার প্রকল্পকে জনপ্রিয় করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন তারও ভূয়সী প্রশংসা করেন তিনি।

৬২ বছর বয়সী এই কোটিপতি শিল্পোদ্যোগী ও সমাজসেবী জানিয়েছেন, তাঁর বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন আধার প্রকল্পটি অন্যত্র কার্যকর করার জন্য বিশ্বব্যাঙ্ককে টাকা দিয়েছে। অন্যদিকে, ইনফোসিস প্রতিষ্ঠাতা নন্দন নিলেকানি আধারের বিষয়ে বিশ্বব্যাঙ্ককে পরামর্শ দিয়ে সাহায্যও করছেন।

এক প্রশ্নের উত্তরে বিল গেটস জানান, আধার প্রকল্পটি অন্য দেশগুলিতেও চালু হওয়া উচিৎ কারণ প্রশাসনের গুণমান অনেকটাই নির্ভর করে কত দ্রুত তারা অর্থনীতির উন্নতি ঘটিয়ে জনগণের ক্ষমতায়ন করতে পারবে, তার ওপর।
ভারতের প্রতিবেশি কয়েকটি দেশ সহ নানা দেশ এ ব্যাপারে নয়াদিল্লির সহায়তা চেয়েছে বলেও শোনা গিয়েছে।

বিল গেটস বলেন, আধার প্রয়োগের ক্ষেত্রে দেখার ব্যাপার এটাই যে, কী কী তথ্য মজুত রাখা হল এবং কাদের তা পাওয়ার সুযোগ আছে। শুধু সুনিশ্চিত করতে হবে যে, সেই তথ্য সুরক্ষিত এবং এটির সঠিক রক্ষণাবেক্ষণ হচ্ছে কিনা। ব্যাঙ্ক অ্যাকাউন্টের ক্ষেত্রে এটা খুব ভালো করে দেখা হচ্ছে বলে মনে হয় আমার। অ্যাকাউন্ট খুলতে আধার তথ্যে মোবাইল নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্ট দুটোই পাচ্ছেন।

প্রসঙ্গত, এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নোট বাতিলের সিদ্ধান্তের প্রশংসা শোনা গিয়েছিল বিল গেটসের মুখে। নোট বাতিল নিয়ে যখন দেশে তুমুল সমালোচনা তখনও প্রধানমন্ত্রীর পাশেই দাঁড়িয়েছিলেন তিনি। জানিয়েছিলেন, দেশের কালো অর্থনীতি রুখতে এই পদক্ষেপ কার্যকরীই হবে বলে তিনি মনে করেন।