Sunday, June 23, 2024
দেশ

কেরালায় নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু

তিরুবনন্তপুরম: ভয়াবহ নিপা ভাইরাসের হানায় দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ৯ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর,  হাসপাতালে গত ২৪ ঘণ্টায় কোঝিকোড়ে ও মালাপ্পুরাম জেলায় প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জন মারা গেছেন। জ্বরের কারণে এদের হাসপাতালে ভর্তি করা হয়েছিল। রবিবার রাতেই তিনজনের মৃত্যু হয়।

এক জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা বলেন, মৃত ব্যক্তিদের নমুনা পরীক্ষার জন্য ভাইরোলজি ইনস্টিটিউট অফ মণিপালে পাঠানো হয়েছে। গোটা বিষয়টির তদন্তের জন্য জেলাশাসক ইউ ভি জোসের নেতৃত্বে স্পেশাল টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। এদিকে, এই ভাইরাস মোকাবেলায় কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জে.পি. নাড্ডা ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি)’র নেতৃত্বে একটি কেন্দ্রীয় দল গঠনের নির্দেশ দিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)র মতে, ভয়াবহ এই নিপা ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য এখনও পর্যন্ত কোনও টিকা বা ভ্যাকসিন আবিষ্কার হয়নি। এ ক্ষেত্রে ডাক্তারদের লক্ষ্য থাকে একটাই, যে কোনও ভাবে রোগীর কষ্ট যতটা লাঘব করা যায়। মূলত বাদুড়, শূকর এবং নিপায় আক্রান্ত ব্যক্তির দেহ থেকে এই ভাইরাস ছড়াতে পারে। ‌

১৯৯৮ সালে মালয়েশিয়ায় প্রথম এই ভাইরাস চিহ্নিত করা হয়। এই ভাইরাসে আক্রান্ত হলে রোগীর প্রবল জ্বর হয়, মাথা ধরে, হঠাৎ শ্বাসকষ্ট, নিম্ন রক্তচাপ, মাথাব্যথা, অবসাদ, সারা ক্ষণ ঘুম ঘুম ভাব, বমিবমি ভাব দেখা ‌যায়। চিকিৎসকেরা জানাচ্ছেন, বাতাসের মাধ্যমে এই ভাইরাস ছড়ানোর কোনও সম্ভাবনা নেই। একমাত্র নিপায় আক্রান্ত কোনও রোগীর সংস্পর্শে এলেই কেউ নিপায় আক্রান্ত হতে পারেন। রোগী আক্রান্ত হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে কোমায় চলে যান।