Saturday, June 15, 2024
দেশ

বিশ্বাসঘাতক চিন, সীমান্তে এখনও মোতায়েন ৪০ হাজার চিনা সেনা

লাদাখ: লাদাখ সফরে গিয়ে চিনকে ‘দুষ্ট’ বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দফায় দফার আলোচনার চিন মুখে যতই সীমান্তে শান্তিরক্ষার কথা বলুক না কেন, আসলে তারা ‘বিশ্বাসঘাতক’। মুখে এক, আর মনে আরেক নীতি নিয়েই চলছে চিন। দ্বিপাক্ষিক বৈঠকে বারবার প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (LAC) থেকে সেনা সরানোর কথা বললেও সূত্রের খবর, এখনও পূর্ব লাদাখে সীমান্ত বরাবর ৪০ হাজার চিনা সেনা ওঁত পেতে রয়েছে।

গত সপ্তাহে লাদাখ সফরে গিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছিলেন, চিনের সঙ্গে আলোচনা চলছে। তবে কথা বলে ঠিক কতটা সমাধান হবে, তা জানা নেই। এরপর বুধবার কার্যত চিনকে হুঁশিয়ারি দিয়ে তিনি বায়ুসেনার অফিসারদের বলেন, যে কোনও পরিস্থিতির জন্য তৈরী থাকুন।

সূত্রের খবর, গত ১৪ জুলাই ভারতীয় ও চিনা কোর কম্যান্ডারদের প্রায় ১৫ ঘণ্টার বৈঠক হয়। তবে দীর্ঘ এই বৈঠকের পরেও প্রায় স্থগিত সীমান্ত থেকে সেনা সরানোর প্রক্রিয়া। যার ফলে সীমান্তে উত্তেজনা প্রশমনের কোনও সম্ভাবনাই দেখা যাচ্ছে না। সেনা সূত্রে খবর, লাদাখে সংঘর্ষের আঁচ কমবে, আপাতত তার কোনও সম্ভাবনাই নেই।

সূত্রের খবর, পূর্ব লাদাখে সীমান্ত বরবার এখনও প্রায় ৪০ হাজার সেনা মোতায়েন করে রেখেছে চিন। বাস্তবে সেরা সরাচ্ছে না তারা। সূত্রের খবর অনুযায়ী, গোগরা ও হটস্প্রিং এলাকায় এখনও ভারতীয় সীমানায় ঢুকে বসে রয়েছে চিনা সেনা। প্যাংগং লেকের ফিঙ্গার ৫ এলাকা থেকে এখনও সরেনি চিনের সেনা। এদিকে, ফিঙ্গার ৪ থেকে ফিঙ্গার ৮ পর্যন্ত এখনও যেতে পারছেন না ভারতীয় সেনা।